করোনা ঝুঁকি আমলে নিচ্ছে না সাধারণ মানুষ  

প্রকাশিত: ৯:৫৪ পূর্বাহ্ণ, মে ১৪, ২০২০, 737 জন দেখেছেন

নওগাঁ জেলা প্রতিনিধি-

উত্তরের জনপদ করোনা হটস্পট খ্যাত  নওগাঁয় করোনা ঝুঁকি আমলে নিচ্ছে না সাধারণ মানুষ। সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে মার্কেট খোলার নির্দেশনা থাকলে ও তা না মেনেই জেলা সদর সহ জেলাজুড়ে  বাজার গুলোতে চলছে ঈদের কেনাকাটা।

সীমিত সময়ে কেনা কাটার সুযোগে সামাজিক দুরুত্বের বালাই নেই কোথাও। বরং দেড় মাস পড় সড়ক থেকে শুরু করে ছোট বড় মার্কেট ও বাজার গুলোতে দেখা গেছে উপচে পড়া ভিড়।

যেন করোনা ঝুঁকি আমলেই নিচ্ছেনা এই জনপদের বেশীর ভাগ সাধারণ মানুষ।

করোনা ভাইরাসে কারণে সাধারণ ছুটি এবং লকডাউন থাকায়। দীর্ঘদিন ধরে ফাঁকা রাস্তা গুলোতে ও বেড়েছে যানবহনের ভিড়।মোড়ে মোড়ে যানজট। বন্ধ দোকান পাঠ ও মার্কেট গুলো খুলে দেওয়াই ক্রেতাদের ব্যাপক সমাগম বেড়েছে বাজর গুলোতে। ব্যাবসায়ীরা সরকারি বিধিনিষেধ মেনে ব্যাবসা পরিচালনার প্রতিশ্রুতি দিলে ও বাস্তব চিত্র উল্টো।

শিশুদের নিয়ে ও ভিড়ে ভরা মার্কেটে আসতে দেখা গেছে বেশির ভাগ সাধারন ক্রেতাদের । লোকজন এক সঙ্গে হুমড়ি খেয়ে মার্কেট ও বিভিন্ন বিপনি বিতান গুলোতে প্রবেশ করছে।

বিক্রেতাদের মুখে মাস্ক পরিধান ছাড়াও অন্যসব নিয়ম যেন একবারে ই লাপাত্তা। দোকানের সামনে নেই কোন রকম ডিসট্যান্স মার্কিং।বিক্রেতারা ব্যাস্ত বিক্রি নিয়ে। ক্রেতারা কোথা থেকে আসছে তার খোঁজ রাখছেনা কেউ।

এসকল পরিস্থিতি বলে দিচ্ছে কোথাও মানা হচ্ছে না সঠিক ভাবে স্বাস্থ্য বিধি।

তবে জেলার বিভিন্ন উপজেলায় বাজার গুলোতে স্বাস্থ্য বিধি মেনে চলার নিয়ম রক্ষায় পুলিশের সতর্কতা মুল্যক প্রচারনা করতে দেখা গেছে।

এবিষয়ে নওগাঁ জেলা প্রশাসক মোঃ হারুন -অর- রশিদ। লাল সবুজ ৭১ প্রতিনিধি কে বলেন। দেশের বৃহত্তর স্বার্থে দোকান পাঠ, ব্যাবসা প্রতিষ্ঠান গুলো সীমিত পরিসরে খোলার নির্দেশ দিয়েছে সরকার। তবে অব্যশই স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে।  খুব জরুরি প্রয়োজন ছাড়া বাজার বা মার্কেটে না আসা ভাল। জেলা প্রশাসনের পক্ষথেকে ও এবিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

বিক্রেতা যদি নিয়ম ও স্বাস্থ্য বিধি না মানে তবে সকলের স্বাস্থ্য সুরক্ষায়।সরকারি নির্দেশনা অমান্যকারীর প্রতি আইন গত ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ জেলায় এ পর্যন্ত মোট ৭০ জন করোনা আক্রান্ত রোগী সনাক্ত হয়েছে। জানাগেছে এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১০ জন।