তানোরে এসেডোর রুগ্ন ছাগল বিতরণ

প্রকাশিত: ৮:০৩ অপরাহ্ণ, মে ১৩, ২০২০, 458 জন দেখেছেন

সুজন রাজশাহী প্রতিনিধি:

রাজশাহীর তানোরে মুজিববর্ষ উপলক্ষে উপজেলার সাঁওতাল জনগোষ্ঠীদের স্বাবলম্বী করতে এসেডোর বিনামূল্যে ছাগল বিতরণ কর্মসুচিতে অনিয়মের অভিযোগ উঠেছে।
নাম প্রকাশে অনিচ্ছুক সাঁওতাল জনগোষ্ঠির এক

উপকারভোগী বলেন, তাদের ছোট আকারের রুগ্ন ছাগল দেয়া হয়েছে যার বাজার মুল্য সাড়ে তিন থেকে চার হাজার তবে তারা লোকমুখে শুনেছেন ছাগল প্রতি ১৫ থেকে ২০ হাজার টাকা বরাদ্দ রয়েছে।এদিকে ছাগল বিতরণে ছাগল প্রতি কত টাকা বরদ্দ রয়েছে তা জানাতে পারেনি এসেডো।

জানা গেছে, চলতি বছরের ১৩মে বুধবার উপজেলার পাঁচন্দর ইউনিয়নের (ইউপি) মোহনপুর ভিমপাড়া গ্রামে ‘এগ্রিকালচার সাসটেইনেবল অ্যান্ড সোসিও ইকোনোমিক ডেভেলপমেন্ট অর্গানাইজেশন’ (এসেডো) সংস্থার উদ্যোগে বাংলাদেশ এন.জি.ও ফাউন্ডেশনের সহযোগিতায় করোনাভাইরাসের মাঝেও হতদরিদ্র সাঁওতাল পরিবারকে স্বাবলম্বী করতে ৬০টি দরিদ্র সাঁওতাল পরিবারকে বিনামূল্যে একটি করে ছাগল দেয়া হয়। এদিকে ছাগল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এসেডোর নির্বাহী পরিচালক রবিউল আলম। এছাড়া বিশেষ অতিথি ছিলেন এসেডোর মাহাবুব জামান তপন, আজাহার আলী, মিলন হোসেন ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর মিনতি হাসদা, রুবেন মারান্ডি, সুরেস কিস্কু প্রমুখ।

অন্যদিকে এসেডোর কর্মকর্তারা জানান, বাংলাদেশ এন.জি.ও ফাউন্ডেশনের সহযোগিতায় মহামারি করোনা ভাইরাসের মাঝে তানোর উপজেলায় আরও ৪০টি সাঁওতাল পরিবারকে স্বাবলম্বী করতে বিনামুল্য তাদের মধ্যে ১টি করে ছাগল বিতরণ করা হবে।এবিষয়ে জানতে চাইলে এসেডোর কর্মকর্তা রবিউল আলম অভিযোগ অস্বীকার করে বলেন,ভাল কাজেও যদি এমন মিথ্যা সমালোচনা হয় সেটা অত্যন্ত দুঃখজনক।