দাউদকান্দিতে শিক্ষার আলো ছড়াচ্ছে ‘কুশিয়ারা ঈদগাহ স: প্রা: বিদ্যা’

প্রকাশিত: ৭:২২ পূর্বাহ্ণ, মে ১১, ২০২০, 1126 জন দেখেছেন

নূর মোহাম্মদ :: কুমিল্লা জেলার দাউদকান্দি উপজেলার কুশিয়ারা গ্রামে প্রায় ২শ বছরের ইতিহাসে কোন শিক্ষা প্রতিষ্ঠান ছিল না। সে সময় শিক্ষার আলো থেকে অনেকে বঞ্চিত ছিলেন। অনেকে কষ্ট করে দূরের পথ পাড়ি দিয়ে পড়ালেখা করতেন। অনেকে চেষ্টা করেছেন যদি উপজেলার কুশিয়ারা গ্রামে একটি প্রতিষ্ঠান তৈরি করা যায় তাহলে এলাকার শিশুদের কষ্ট করে দূরে গিয়ে পড়ালেখা করতে হবে না।

২০১২ সালে কুমিল্লা জেলার শ্রেষ্ঠ শিক্ষক মানববন্ধু ডা.নূরুল আলম খানের প্রচেষ্টায় এল,জি,ইডি- এর সাবেক প্রধান প্রকৌশলী আলহাজ্ব মো: আতাউল্লাহ ভূঁইয়া, শ্রীচাইল মোহাম্মাদপুর ইসলামিয়া আলিম মাদরাসার সভাপতি প্রফেসর এস,এম,জাকির হোসেন ভূঁইয়া, এবং আ: সালাম ভূঁইয়া, মোস্তাক প্রধান, রুবেল প্রধান এর সহযোগিতা ও এলাকার সবার আন্তরিক দু’আয় সম্ভব হয়েছে বহুল প্রত্যাশিত সেই লালিত স্বপ্ন কুশিয়ারা গ্রামে ২০১৩ সালে শিক্ষা কার্যক্রম শুরু করে “কুশিয়ারা ঈদগাহ সরকারি প্রাথমিক বিদ্যালয়” নামে প্রতিষ্ঠানটি।

২০১৩ সাল থেকে এই এলাকার শিশুরা খুবই আগ্রহের সাথে লেখাপড়া করে আসছে। বিদ্যালয়ে যারা শিক্ষা দিয়ে আসছেন তারাও অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।

এলাকার অনেকের সাথে কথা হয়। তারা তাদের মনের অনুভূতি প্রকাশ করেন৷ তারা সবাই খুশি এই এলাকায় বিদ্যালয় প্রতিষ্ঠিত হওয়ায়।

সবার আশা বিদ্যালয়টি যুগ যুগ ধরে গ্রামের ঐতিহ্য ও স্মৃতি বহন করে চলবে। আর এই এলাকার কচিকাঁচা শিক্ষার্থীদের জ্ঞানের আলো ছড়াবে যুগযুগান্তর।

★তাইতো কবির ভাষায় বলতে হয়-
তোমার কীর্তির মাঝে তুমি বেচেঁ রবে,
সবার স্মৃতিতে তুমি জাগবে নীরবে।