চান্দিনার দোল্লাই নবাবপুর বাজার লকডাউন

প্রকাশিত: ৭:১৫ অপরাহ্ণ, মে ৭, ২০২০, 661 জন দেখেছেন

কুমিল্লা (জেলা) প্রতিনিধিঃ মহামারী করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে হিমসিম খাচ্ছে বিশ্ব। প্রতিরোধক ব্যবস্থা না থাকায় দিন দিন বেরেই চলছে এর সংক্রমন।

বিশ্বের অন্যান্য দেশেরমত বাংলাদেশও বাদ পরেনি এ ভাইরাসের ছোবল থেকে।

প্রানঘাতি ভাইরাসে এই পর্যন্ত দেশে আক্রান্তের সংখ্যা ১২ হাজার পার হওয়ার পথে। মৃত্যুর সংখ্যা ২০০ এর কাছাকাছি।

গেলো মার্চ মাসের মাঝামাঝি সময়ে প্রথম করোনা সংক্রমিত রোগি সনাক্ত করে আইইডিসিআর। পড়ে সরকারের লকডাউন ও জোরালো পদক্ষেপে কিছুটা নিয়ন্ত্রণে থাকলেও দীর্ঘমেয়াদী হওয়ায় জনসাধারণকে ঠেকাতে না পাড়ায় ক্রমশ বেড়েই চলেছে করোনার বিস্তার। ইতিমধ্যে আক্রান্ত হয়েছে প্রশাসনিক কর্মকর্তা, স্বাস্থ্যকর্মী , পুলিশ,সাংবাদিক,সহ ফ্রন্টলাইন যোদ্ধারা, বাদ পরেনি সংসদ সদস্যের নেতারাও।

চট্টগ্রাম বিভাগে কুমিল্লা জেলায় সবচেয়ে বেশি প্রার্দুভাব হওয়ায় কয়েকটি উপজেলাকে রেডজোন হিসেবে ঘোষনা দিয়েছে উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ। এর পরিপ্রেক্ষিতে কুমিল্লার চান্দিনা উপজেলায় অন্যতম দোল্লাই নবাবপুর বাজার সহ কাদুটি বাজার, বদরপুর বাজার, মহিচাইল বাজার, মনারটং বাজার,ধেরেরা বাজার , কৈলাইন বাজার,কংগাই বাজার করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয় বাজারগুলোতে।

চান্দিনা উপজেলার সংসদ সদস্য সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক মোঃ আলী আশরাফ এর হস্তক্ষেপে স্থানীয় আওয়ামী লীগ, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও বাজার কমিটির সমন্বয়ে বাজার চলাকালীন সময়ে সব ধরনের যাত্রীবাহী যানবাহন চলাচলের উপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। সাধারণ জনগনের বেলায়ও বিভিন্ন নিয়ম ও সরকারি বিধি-নির্দেশনা মানার তাগিদ দেন বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানবৃন্দগন।

কিছুতেই যখন জনসমাগম নিয়ন্ত্রন হচ্ছেনা তখন মাইকিং করে দোকান খোলা রাখার উপরে নির্দিষ্ট নিয়মের মাধ্যমে নিয়ন্ত্রনের চেষ্টা করা হয়।

সরেজমিনে প্রথম দিকে পুলিশ ও সেনাবাহিনীর তৎপরতা থাকলেও এখন সচরাচর দেখা মেলেনা।

লকডাউন করার ব্যাপারে দোল্লাই নবাবপুর ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি মোঃসাহাব উদ্দিন মাস্টার এর কাছে জানতে চাইলে তিনি জানান আমরা করোনার প্রথম থেকে এখন অব্দি জনসমাগম রোধে নিরলস কাজ করে যাচ্ছি। সরকারের নির্দেশনা গুলো যথামতো পালন করছি। উপজেলা নির্বাহী কর্মকর্তা, মাননীয় সংসদ সদস্য ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, নির্বাহি ম্যাজিস্ট্রেট, স্বাস্থ্য মন্ত্রণালয়, ধর্ম মন্ত্রণালয়, আইইডিসিআর এর পরামর্শ অনুযায়ী আমরা সবধরনের ব্যবস্থা নিয়েছি।

করোনা মহামারীতে বিশ্বে প্রায় তিন কোটি মানুষ অনাহারে মৃত্যুর পূর্বাভাস দিয়েছেন (ডব্লিউ এফ পি)৩২টা দেশ এই তালিকায় থাকলেও বাংলাদেশ কথা সুনির্দৃষ্ট ভাবে কিছু বলা হয়নি। তবে স্থানীয় সংসদ সদস্য সোস্যাল মিডিয়ায় তার নির্বাচনী এলাকায় এর প্রভাব পরবেনা বলে জানিয়েছেন।সাথে জনসাধারণকে ঘরে থাকার আহ্বান জানান।

এ ব্যাপারে উপজেলা নির্বাহি কর্মকর্তা (ইউএনও) স্নেহশীস জানান এ মহাসংকটে চান্দিনা পৌরসভা সহ কিছু বাজার এলাকা রেডজোন ঘোষিত হওয়ার কারনে জীবন জীবিকার তাগিদে যারা রাস্তায় নামতে পারছেনা, তাদের দ্বারে দ্বারে মোবাইলে মেসেজের মাধ্যমে স্বেচ্ছায় জীবনের ঝুঁকি নিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা পৌঁছে চান্দিনার নিয়মিত তৎপর প্রশাসনের কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষক সমাজ বৃন্দ।

আইইডিসিআর দেওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী দেশে গত ২৪ ঘন্টায় আরও ৭৯০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এটি গতকালের সংখ্যাকে ছাড়িয়ে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও পাঁচজন। এ নিয়ে মারা গেছেন ১৮৬ জন। এছাড়া সুস্থ হয়েছেন আরও ১৪৭ জন। সব মিলিয়ে সুস্থ হয়েছেন এক হাজার ২১৫ জন। কুমিল্লা ১৫ টি উপজেলায় আক্রান্ত হয়েছেন ১০৮জন।

তন্মোধ্যে চান্দিনা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আহসানুল হক মিলু বিষয়টি নিশ্চিত করে বলেন এ নিয়ে চান্দিনায় মোট করোনা শনাক্ত রোগীর সংখ্যা ১১ জন। এদের মধ্যে ৩ জন সুস্থ হয়েছেন এবং ১জন মৃত্যু বরণ করেছেন।

এছাড়াও চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. গাজী মাহমুদুল হাসান জানান, মঙ্গলবার থেকে এ পর্যন্ত মোট ৪২ জনের নমুনার রিপোর্ট এসেছে। ৪০ জনের রিপোর্টে করোনা নেগেটিভ এসেছে।