নওগাঁয় আমের বাম্পার ফলনের আশা, ন্যায্য মূল্যের শঙ্কায় আম চাষীরা

প্রকাশিত: ৬:১৯ অপরাহ্ণ, এপ্রিল ৩০, ২০২০, 708 জন দেখেছেন

নওগাঁ (জেলা) প্রতিনিধিঃ নওগাঁ জেলার সাপাহার উপজেলায় আমের বাম্পার ফলনের আশা চাষীদের। বর্তমান দুর্যোগময় পরিস্থিতিতে ন্যায্য মূল্যের শঙ্কা প্রতিটি আম চাষীর। 

আর মাত্র কিছুদিন পড় আসছে মধু মাস। ফলের রাজা আমের রাজ্যে উত্তরের জনপদ নওগাঁ জেলার আম কন্যা খ্যাত উপজেলা সাপাহারে গত বছরের ন্যায় এবারো আমের বাম্পার ফলনের আশা করছে উপজেলার আম চাষীরা ।

জনা গেছে, উপজেলায় গত বছর হেক্টর প্রতি আমের ফলন হয়েছিল প্রায় ১৩ থেকে১৪ মেট্রিকটন। এতে আম চাষীরা বেশ লাভবান হওয়ায়। উপজেলার বিভিন্ন এলাকায় চলতি বছর ৮ হাজার হেক্টরের  অধিক জমিতে আম চাষ করা হয়েছে বিভিন্ন জাতের আম। যা গত বছরের তুলনায় প্রায় ২ হাজার হেক্টরের ও বেশি।

বর্তমান করোনা পরিস্থিতিতে ও সকল প্রতিকুলতা মোকাবিলা করে। বাম্পার ফলনের আশায় । আম ঝরে যাওয়া রোধ করতে। আম পরিচর্যায় ব্যাস্ত সময় পাড় করছেন স্থানীয় আম চাষীরা।

 

একাধিক কৃষক জানান, বড় ধরণের কোন প্রাকৃতিক দুর্যোগ না আসলে এবারে গত বছরের চেয়ে বেশি আম উৎপাদন হবে। প্রতিটি গাছে আশানুরূপ ফল এসেছে।

আরো জানা গেছে এই এলাকার বিভিন্ন জাতের সুস্বাদু আম । দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা আম ব্যাবসায়ীরা । প্রতি বছর এসে আড়তের মাধ্যমে ক্রয় করে দেশে ও বিদেশে রপ্তানি করে থাকে। কিন্তু এ বছর এমন করোনা ময় লকডাউন পরিস্থিতি থাকায় আসছেনা ব্যাপারী । আম বাজারজাত  এবং ন্যায্য মুল্যের শঙ্কায় উৎকন্ঠিত  প্রতিটি আম চাষী।