বিবিসি’তে মতিন সৈকতের চারবার সাক্ষাৎকার

প্রকাশিত: ৮:৪৮ পূর্বাহ্ণ, এপ্রিল ২৭, ২০২০, 868 জন দেখেছেন

নিজস্ব প্রতিবেদকঃ কুমিল্লার দাউদকান্দি উপজেলার আদমপুর গ্রামের কৃষকবন্ধু অধ্যাপক মতিন সৈকত। ত্রিশ বছরের বেশি সময় ধরে কৃষি, পরিবেশ উন্নয়ন, বিষমুক্ত ফসল ও নিরাপদ খাদ্য উৎপাদন, খাল-নদী পূনঃখনন আন্দোলন, সমাজ ভিত্তিক প্লাবনভূমিতে মৎস্য চাষ সম্প্রসারণ, বন্যপ্রাণী ও পাখি উদ্ধার অবমুক্ত করণ, সিটিজেন ফার্টিলাইজার রুপান্তর, দুই হাজার টাকার সেচ মাত্র দুইশ টাকার বিনিময়ে ২৬ বছর বোরোধানের মাঠে মৌসুমব্যাপী সেচ সরবরাহ করাসহ বহুমুখী সমাজ উন্নয়নে জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে দৃষ্টান্ত স্হাপন করেছেন। 

কাজের স্বীকৃতির জন্য মতিন সৈকত মহামান্য রাষ্ট্রপতির অভিনন্দন পত্র পেয়েছেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে দুইবার বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকে ভূষিত করেন। পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রণে সরকারিভাবে চারবার চট্টগ্রাম বিভাগে ব্যাক্তিগত ক্যাটাগরিতে প্রথম স্হান অর্জন করেন। একাধিকবার জাতীয় পরিবেশ পদকের প্যানেলভূক্ত হন। জাতিসংঘের খাদ্য এবং কৃষি সংস্থা FAO এবং বাংলাদেশ কানাডা সেন্টার তার কাজের প্রশংসা করেন।

মতিন সৈকত-কে নিয়ে মিডিয়া ব্যাক্তিত্ত শাইখ সিরাজ, রামেন্দু মজুমদার, রেজাউল করিম সিদ্দিকী, মুন্নী সাহা, প্রভাষ আমিন, রোম্মান রশিদ -সাদিয়া ওহাব সহ অনেকে টেলিভিশনে প্রামাণ্য অনুষ্ঠান করেন।

মতিন সৈকতের কাজের উপর ইয়াসমিন রীমা ইংরেজিতে আর্টিকেল লেখেন অব দ্যা বেটেনটেক দি ক্রপ ক্রুসেডার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের গবেষক প্রশান্ত কুমার লেখেন এ রিয়েল প্রেট্রিয়ট, রোটারিয়ান রতন চন্দ্র দেবনাথ লেখেন এ ম্যান টু বিফলোইড, প্রভাষক আবদুল মতিন লেখেন এন লাইটেড মতিন সৈকত। জাতীয় দৈনিকগুলোতে তার সৃষ্টিশীল কাজের উপর শতাধিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

বিশ্বের সবচেয়ে বড় মিডিয়া ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন বিবিসি রেডিও, টেলিভিশন, ইউটিউব, অনলাইন, ফেইসবুকে মতিন সৈকতের সাক্ষাৎকার এবং প্রামাণ্যচিত্র চারবার প্রচারিত হয়।

২০১৬ সালে সমবায় দিবসে যুব শক্তির কার্যক্রম সম্পর্কে শায়লা পারভিন মতিন সৈকতের সাক্ষাৎকার প্রচার করেন বিবিসি রেডিও’ প্রবাহ অনুষ্ঠানে।

মতিন সৈকতের পাখি উদ্ধার ও অবমুক্ত করণ এবং বিষমুক্ত ফসল উৎপাদন নিয়ে ২০১৮’র ১৬ ফেব্রুয়ারি বিবিসি টেলিভিশনে প্রামাণ্য অনুষ্ঠান করেন শাহনেওয়াজ রকি। দুই পর্ব একসাথে প্রচারিত হয়। অল্প সময়ে ভিডিও’টি ৩৫ লক্ষ ভিউ, ৬৭ হাজার লাইক, ৬০০’র বেশি কমেন্ট এবং ১০ হাজার শেয়ার হয়।

২০২০ সালের ২৫ এপ্রিল করোনা পরিস্থিতিতে বোরোধান সংগ্রহে শ্রমিক ঘাটতিতে করণীয় সম্পর্কে বিশেষজ্ঞ মতামতে মতিন সৈকতের বক্তব্য শিরোনাম করে সাক্ষাৎকার প্রচার করেন সানজানা চৌধুরী।