দীঘিনালায় ৪০টি স্কুলে প্রায় ৮শ জন কোয়ারিন্টাইনে

প্রকাশিত: ৭:৩৬ পূর্বাহ্ণ, এপ্রিল ২২, ২০২০, 684 জন দেখেছেন

স্টাফ রিপোর্টার, খাগড়াছড়ি: খাগড়াছড়ি জেলার দীঘিনালা উপজেলায় বিভিন্ন এলাকা থেকে আগত ব্যাক্তিদের রাখার জন্য পার্শ্ববর্তী স্কুলে ‘প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন চালু করা হয়েছে। বর্তমানে এসব প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে প্রায় ৮শত জন বহিরাগত অবস্থান করছেন। তাদের কোয়ারেন্টাইন শেষ হওয়ার পর তারা নিজ নিজ বাড়ী ফিরে যাবে। সেনাবাহিনীর তত্ত্বাবধানে চলছে এসব প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন কার্যক্রম।

জানা যায়, উপজেলার কবাখালী ইউনিয়নে ৬টি, মেরুং ইউনিয়নে ৩টি, দীঘিনালা ইউনিয়নে ১৬টি, বোয়ালখালী ইউনিয়নে ৩টি এবং বাবুছড়া ইউনিয়নে ১২টি স্কুল প্রতিষ্ঠানে কোয়ারেন্টাইন চালু করা হয়েছে। এসব কেন্দ্রে ৭শত ৯৫ জন আশ্রয় নিয়েছে। তাদের কোয়ারেন্টাইন নিশ্চিত করছে দীঘিনালা জোনের সেনাবাহিনী।

এব্যাপারে তারাবুনিয়া জুনিয়র হাই স্কুলে আশ্রয় নেয়া জোনাকি চাকমা জানান, করোনা ভাইরাসের কারনে চট্টগ্রাম থেকে এসেছি। এখনো বাড়ি যাইনি। ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন শেষ করার পর বাড়ি যাবো।

এব্যাপারে দীঘিনালা জোনের ক্যাপ্টেন সাকিব হোসেন জানান, যারা বাহির থেকে এসেছেন
, তাদের পাশ্ববর্তী স্কুলে কোয়ারিন্টাইনে রাখা হয়েছে।

দীঘিনালা উপজেলায় এ ধরনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন রয়েছে ৪০টি। এসব স্কুলে ৭শত ৯৫জন অবস্থান করছেন। তারা ১৪দিন কোয়ারিন্টাইন শেষ হওয়ার পরপরই নিজ নিজ বাড়ী ফিরে যাচ্ছে।

তিনি আরো জানান, উপজেলার জামতলী এলাকার চেকপোষ্টে বহিরাগতদের জন্য সুপেয় পানি এবং স্বাস্থ্যসম্মত টয়লেটের ব্যবস্থা করা হয়েছে। যাতে দূর থেকে আসা লোকজন সুপেয় পানি পান করাসহ স্বাস্থ্যসম্মত ভাবেই টয়লেট ব্যবহার করতে পারেন।