জিপিএইচ ইসপাত কর্তৃক ত্রিপুরা পাড়া উচ্ছেদ পরিকল্পনার প্রতিবাদে টিএসএফ’র নিন্দা ও প্রতিবাদ

প্রকাশিত: ৫:২৪ অপরাহ্ণ, এপ্রিল ১৯, ২০২০, 1580 জন দেখেছেন

স্টাফ রিপোর্টার,খাগড়াছড়িঃ জিপিএইচ (GPH Ispat) কোম্পানি লিমিটেড কতৃক ত্রিপুরা পাড়া উচ্ছেদ পরিকল্পনার প্রতিবাদে ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরাম(TSF) তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।

জানা যায়, দীর্ঘদিন যাবত জিপিএইচ (GPH Ispat) কোম্পানি লিমিটেড চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড উপজেলার ৭ নং কুমিরা ইউনিয়নের ১ নং ওয়ার্ডের অন্তর্গত সুলতানা মন্দির ত্রিপুরা পাড়াটি উচ্ছেদের পরিকল্পনা করে আসছে।

ইতোমধ্যে কোম্পানি কতৃপক্ষ গ্রামবাসীর যাতায়াতের একমাত্র পথটি বন্ধ করে দিয়েছে। দখল করা হয়েছে গ্রামের একমাত্র গোসল খানা পুকুরও। এমতাবস্থায় গ্রামবাসীরা উচ্ছেদের ভয়ে আতংকে দিন যাপন করছে।

নাম প্রকাশের অনিচ্ছুক এক গ্রামবাসী জানা, তারা বিষয়টি এলাকার চেয়ারম্যান মেম্বারদের জানানোর পরেও তাদের কেউ আশষ্ট করতে পারেনি। তারা নিজেদের গ্রামে বসবাস করতে পারবে কিনা এমন নিশ্চয়তাও কেউ দেয়নি।

এদিকে বাংলাদেশের সকল ছাত্রদের প্রতিনিধিত্বকারী ত্রিপুরা ছাত্রদের সংগঠন ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরামের সভাপতি প্রেম কুমার ত্রিপুরা বলেন, চট্টগ্রাম জেলায় হাটহাজারী, ফটিকছড়ি, সীতাকুণ্ড, মিরসরাই সহ বিভিন্ন জায়গায় ব্রিটিশ শাসনের আগে হতে এই ত্রিপুরা পরিবারগুলো বংশ পরম্পরায় বসবাস করে আসছে। জোর জবরদখল করে তাদের উচ্ছেদের অধিকার কোম্পানির নেই।

আমি সমগ্র ছাত্র সংগঠন ও ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরামের পক্ষে কোম্পানির এমন হীন কর্মকাণ্ড ও অমানবিক আচরণের জন্য তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। অতিশীঘ্রই তারা মানবিক আচরণ দেখিয়ে তাদেরকে নিজেদের গ্রামে থাকার অধিকার দিক। তা না হলে ছাত্র সমাজ জিপিএইচ (GPH Ispat) কোম্পানি লিমিটেড এর বিরুদ্ধে রাজপথে নামতে বাধ্য হবে বলে হুশিয়ারী দেন।

এদিকে ৭ নং কুমিরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে বিষয়টি সম্পর্কে জানতে যোগাযোগের চেষ্টা করা হলে পাওয়া যায়নি।