সপ্তাহের ব্যাবধানে বেড়েছে বেশ কিছু  নিত্যপণ্যের দাম স্থির মাছের বাজার স্বস্তি আছে সবজিতে

প্রকাশিত: ১২:২১ অপরাহ্ণ, এপ্রিল ১৮, ২০২০, 457 জন দেখেছেন

নওগাঁ জেলা প্রতিনিধিঃ-

রোজা আসতে আর এক সপ্তাহ বাকি। এর মধ্যে বাড়তে শুরু করছে  চাল, ডাল, পেঁয়াজ রসুন, ছোলাসহ সবধরণের নিত্যপণ্যের দাম।

সপ্তাহের ব্যধানে কিছু পণ্যের দাম ৫ থেকে ২০ টাকা বাড়লেও কিছু পণ্যের দাম দ্বিগুন হয়েছে। তবে দাম কমেছে সবজির। স্থির আছে মাছ, ব্রয়লার মুরগি ও ডিমের দাম।

ব্যবসায়ীরা বলছেন, শ্রমিক ও পরিবহন সংকটে পণ্যের সরবরাহ ঘাটতিতে দাম বাড়ছে এসব নিত্য পণ্যের।

তবে ভোক্তাদের অভিযোগ অনেক ব্যবসায়ী কারসাজি করে দাম বাড়াচ্ছেন। এমন পরিস্থিতিতে যথাযথ কর্তৃপক্ষের বাজার মনিটরিং ও কঠোর নজর দারিতে  মিলবে ন্যায্য মুল্যে পন্য। এমনটিই বলছেন ভোক্তারা।

জেলার বিভিন্ন বাজারে খোঁজ নিয়ে এমন তথ্য পাওয়া যায়।

শুক্রবার জেলার বিভিন্ন খুচরা ব্যবসায়ীর দেয়া তথ্য অনুযায়ী, বাজারে মান ভেদে মোটা চালের দাম ৩৮ থেকে ৪০ টাকা কেজি দরে যা গত সপ্তাহে ছিল  ২৫ থেকে ৩০ টাকা ।  চিকন চাল মান ভেদে ৫০ থেকে ৫৫ টাকা যা গত সপ্তাহে ছিল ৪৫ থেকে ৫০ টাকা কেজি দরে ।

চালের চেয়ে বেশি বেড়েছে রমজান মাসে ব্যবহৃত  অন্যান্য পণ্যের দাম। ছোলার দাম গতসপ্তাহের তুলনায় কেজিতে ১০টাকা বেড়ে এখন ৮০ থেকে ৮৫ টাকা বিক্রি হচ্ছে। মোটা মশুর ডালের দাম বেড়ে এখন ৮৫ থেকে ৯০ টাকায় বিক্রি হচ্ছে, গত সপ্তাহে যা ছিল ৬০থেকে ৬৫ টাকা। আর ছোটদানার মশুর ডাল এখন ১২৫ থেকে ১৩০ টাকা। যা গত সপ্তাহে ছিল ১০০ থকে ১১০ টাকা।  ভোজ্য তৈলের মধ্যে খোলা সয়াবিনের দাম  ৯৫ থেকে ১০০ টাকা যা গত সপ্তাহে ছিল৮০থেকে ৯০ টাকা  লিটারে আর পাম ৭৫ টাকা । প্যাকেট জাত সয়াবিন তৈল বিক্রি হচ্ছে লিটার ১১০ টাকা যা গত সপ্তাহে ছিল ৯৫ থেকে ১০০ টাকা।

ভারা মৌসুমে ও  বেড়েছে পেঁয়াজের দাম। সপ্তাহের ব্যবধানে কেজিতে ১৫ থেকে ২০ টাকা বেড়ে এখন ৫০ থেকে ৬০ টাকায় ওঠেছে। তবে সবচেয়ে বেশি বেড়েছে আদার দাম। সপ্তাহের ব্যধানে চায়না আদা বিক্রি হচ্ছে দ্বিগুন দামে। বাজারে এখন চায়না  আদা ২৮০ থেকে ৩২০ টাকা কেজি। আগের  সপ্তাহে যা ছিল ১৯০ থেকে ২০০ টাকা কেজি। দেশি আদা ২৫০ থেকে ৩০০ টাকা কেজি আগের সপ্তাহে যা ছিল ১৫০ থেকে ১৭০ টাকা কেজি। রসূন কেজিতে ৪০ থেকে ৬০ টাকা বেড়ে এখন ১৪০ থেকে ১৬০ টাকা কেজি।

করোনার প্রভাবের অজুহাতে . চাল, ডাল,ভজ্য তৈলের দাম  বাড়লেও স্বস্তি আছে সবজিতে।স্থিতিশীল আছে মাছের বাজার।

শুক্রবার  জেলার  বিভিন্ন বাজারে খোঁজ নিয়ে জানাগেছে, বাজার ভেদে টমেটোর কেজি বিক্রি হচ্ছে ১০ থেকে ২০, করলা ২০ থেকে ৪০, বরবটি ৪০ থেকে ৫০, শসা ২০ থেকে ৩০,  পেঁপে ২০ থেকে ৩০, শিম ৩০ থেকে ৪০, গাজর ২০ থেকে ৩০, বেগুন ২০ থেকে ৪০, পটল ৪০ থেকে ৫০, ঝিঙা ৪০ থেকে ৫০, চিচিংগা ২০ থেকে ৩০, ঢেঁড়শ ২০ থেকে ৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। মাঝারি আকারের লাউ ৩০ থেকে ৫০ টাকা, বাধাপকি ১৫ থেকে ২০ টাকা পিস।

বেড়েছে আলুর দাম।২৫থেকে৩০টাকা যা গত সপ্তাহে ছিল ১৫ থেকে ২০ টাকা।

আগের বাড়তি দামে ৫০০ থেকে ৫৫০ টাকায় গ বিক্রি হচ্ছে গরুর মাংস । এছাড়া ১০০ থেকে ১২০ টাকায় ব্রয়লার মুরগি ও ২৪ থেকে ২৮ টাকা হালি ফার্মের ডিম বিক্রি হচ্ছে  জেলার বাজার গুলোতে।