নওগাঁয় পর্যাপ্ত সুরক্ষা সরঞ্জাম ছাড়াই স্বাস্থ্য ঝুঁকি নিয়ে কাজ করছেন পুলিশ

প্রকাশিত: ৮:১৭ অপরাহ্ণ, এপ্রিল ১২, ২০২০, 833 জন দেখেছেন

নাসির উদ্দিন চঞ্চল নওগাঁ জেলা প্রতিনিধিঃ-

সারা বিশ্বের মতো আমাদের বাংলাদেশে ও করোনার প্রাদুর্ভাব মহামারী আকার দেখা দিতে শুরু করেছে। প্রাদুর্ভাবের গভীরতা অনুযায়ী একেক এলাকা একেক সময় লক ডাউনের আওতায় আসছে। বাড়ছে একে অপরকে সুুুরক্ষা র  দ্বায়িত্ব.

করোনার এই মহামারী অবস্থার প্রভাব পড়ছে প্রতিটি জন জীবনে এমন ভয়াল পরিস্থিতিতে ও জেলার সকল কে সুরক্ষা ও নিরাপদে থাকার সচেতনতা সহ  সর্বক্ষণ বিভিন্ন দ্বায়িত্বে পর্যাপ্ত সুরক্ষা সরঞ্জাম ছাড়াই স্বাস্থ্য ঝুঁকি নিয়ে কাজ করছে পুলিশ সদস্যরা।

 

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি মোকাবেলায় বিভিন্ন দায়িত্বে যুক্ত করা হয়েছে পুলিশ সদস্যদের। তবে পর্যাপ্ত ব্যক্তিগত সুরক্ষা উপকরণ (পিপিই) ছাড়াই এসব দায়িত্ব পালন করতে হচ্ছে জেলার আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রায় হাজারের অধিক পুলিশ সদস্যের।

জানাগেছে জেলায় অপরাধ নিয়ন্ত্রণ ও ট্রাফিক ব্যবস্থাপনার পাশাপাশি নাগরিকদের সার্বিক  নিরাপত্তায় দায়িত্ব পালন করতে জেলায় প্রায় ১৫শতাধিক পুলিশ সদস্য নিয়োজিত আছে ।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের সংক্রমণ ঝুঁকি মোকাবেলায় এরই মধ্যে দেশের সরকারি-বেসরকারি অনেক প্রতিষ্ঠানই তাদের কার্যক্রম সীমিত করে এনেছে। তবে জরুরি সেবা বিবেচনায় পুলিশ সদস্যদের নিয়মিত কার্যক্রমের পাশাপাশি যুক্ত হয়েছে ত্রাণ সহায়তা সামাজিক দুরত্ব বজায় রাখতে সচেতনতা বাড়ানোর মতো মাঠ পর্যায়ে  বাড়তি দায়িত্ব।

এ বিষয়ে জানতে চাইলে.নওগাঁ জেলা পুলিশ সুপার আবদুল মান্নান মিয়া. বিপিএম. বলেন। প্রাথমিকভাবে পুলিশ সদস্যদের জন্য সীমিত আকারে পিপিই সংগ্রহ করা হয়েছে। আরও বেশিসংখ্যক পিপিই সংগ্রহের উদ্যোগ নেয়া হয়েছে। পিপিই ছাড়া.গ্লাভস মাস্ক সেনিটাইজার সাবান জীবানু নাশক উপকরণ করোনাভাইরাস প্রতিরোধী প্রয়োজনীয় সকল সুরক্ষা উপকরণ সংগ্রহ করা হয়েছে  ।

এদিকে দেশে করোনায় আক্রান্ত রোগী শনাক্তের পর পুলিশের সদর দপ্তর থেকে  করোনাভাইরাস সংক্রান্ত জরুরি স্বাস্থ্য বার্তা পেয়েছেন বলে যানান তিনি ।

করোনাভাইরাস সম্পর্কে আতঙ্কিত না হয়ে এ ভাইরাসের যাতে বিস্তার না ঘটে, সে বিষয়ে সচেতন হতে  জেলার সব থানায় নির্দেশনা প্রদান করা হয়েছে।  স্বাস্থ্য বিধি মেনে সকল নির্দেশিকা বাস্তবায়ন করা হচ্ছে বলে ও জানান এই কর্মকর্তা।এসময় তিনি জেলার সকল নাগরিকদের নিরাপদ থাকতে এবং নিরাপদে রাখতে সরকারি সকল নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান যানান।

সরকারের রোগতত্ত্ব ও রোগ নির্ণয় কেন্দ্রের সর্বশেষ তথ্য অনুযায়ী দেশে এ পর্যন্ত২৪ ঘন্টায়  করোনা ভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত হয়েছেন ১৩৯জন এপর্যন্ত  মোট আক্রান্ত ৬২১জন মৃতের  সংখ্যা ৩৪  সুস্থ হয়ে ফিরেছেন ৩০ জন।