খাগড়াছড়ি জেলা প্রশাসক ও সিভিল সার্জনের বক্তব্যে বাংলাদেশ ত্রিপুরা কল্যান সংসদের তীব্র প্রতিবাদ

প্রকাশিত: ২:২৫ পূর্বাহ্ণ, এপ্রিল ৮, ২০২০, 1794 জন দেখেছেন

স্টাফ রিপোর্টার খাগড়াছড়ি

গত ৭ এপ্রিল (মঙ্গলবার) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে করোনা পরিস্থিতি নিয়ে খাগড়াছড়ি পার্বত্য জেলা প্রশাসকের কার্যালয়ে ভিডিও কন্ফারেন্সে জেলা প্রশাসক ও সিভিল সার্জনের বক্তব্যে তীব্র ক্ষোভ ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ ত্রিপুরা কল্যান সংসদ।

প্রধানমন্ত্রী নিজ থেকে খাগড়াছড়ি পার্বত্য জেলার সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া হাম রোগের প্রাদুর্ভাব বিষয়ে জানতে চাইলে জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস বক্তব্যে বলেন, হামে যারা আক্রান্ত তারা পাহাড়ি জনগোষ্ঠীর। এদের মধ্যে কিছু কুসংস্কার আছে।

এদিকে সিভিল সার্জন নুপুর কান্তি দাশ তার বক্তব্যে বলেন, ত্রিপুরা এলাকার মানুষেরা কুসংস্কারের কারণে চিকিৎসা নিতে চাই না।

তাদের এমন বক্তব্যে বাংলাদেশ ত্রিপুরা কল্যান সংসদ,বাংলাদেশ ত্রিপুরা স্টুডেন্ট ফোরাম সহ পার্বত্য জেলা জুড়ে ত্রিপুরা জনগোষ্ঠীর মধ্যে তীব্র ক্ষোভ ও প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও অনেকে প্রতিক্রিয়া ও প্রতিবাদ জানাচ্ছেন।

বাংলাদেশ ত্রিপুরা কল্যান সংসদ প্রতিবাদ জানিয়ে প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছেন, আমরা মনে করি তাদের এমন বক্তব্য সাম্প্রদায়িক মানসিকতা বহন করে। তারা প্রধানমন্ত্রীর প্রশ্নের উত্তর সরাসরি না দিয়ে এই প্রাদুর্ভাবের দায় স্থানীয় জনগোষ্ঠীর উপর চাপিয়ে দিতে পারেনা । তাদের ব্যর্থতাকে সুকৌশলে পাশ কাটানোর জন্যই এমন হীন বক্তব্য দিয়েছেন তারা । স্বাস্থ্য বিভাগ দুর্গম এলাকাগুলোতে স্বাস্থ্য সেবা দিতে যায় না অথচ তার দায় কুসংস্কারের উপর চাপানো হচ্ছে।

তথ্য মতে, এ বছর হামরোগের প্রাদুর্ভাবে খাগড়াছড়ি পার্বত্য জেলা জুড়ে ৮ শিশুর মৃত্যু হয়েছে এবং ২ শতাদিক শিশু আক্রান্ত হয়েছে ।