চান্দিনার জোয়াগে দুর্বৃত্তরা পুকুরে বিষ দিয়ে ৩ লাখ টাকার মাছ নিধন

প্রকাশিত: ৯:০৩ পূর্বাহ্ণ, এপ্রিল ৫, ২০২০, 702 জন দেখেছেন

আলিফ মাহমুদ কায়সার কুমিল্লা প্রতিনিধিঃ-

চান্দিনার উপজেলায় জোয়াগ ইউনিয়নের জোয়াগ তালুকদার মৎস প্রকল্পের পুকুরে বিষ প্রয়োগে তিন লাখ টাকার মাছ নিধন করেছে দুবৃর্ত্তরা। ৪ এপ্রিল শনিবার সন্ধ্যা ৭টায় এ ঘটনা ঘটে।

এলাকাবাসী ও পুলিশ সূত্রে জানা গেছে, উপজেলার জোয়াগ ইউনিয়নের তালুুুুকদার মৎস প্রকল্পের একটি পুকুরে রুই, কাতলা, ব্রিগেড, কার্পসহ বিভিন্ন প্রজাতির রেনু চাষ করেন। শনিবার সন্ধ্যায় পুকুরে বিষ প্রয়োগ করে দুর্বৃত্তরা। পরে পুকুরের সব মাছ মরে ভেসে উঠতে থাকে।
স্থানীয়রা দেখতে পেয়ে বিষয়টি পুকুরের মালিক কামাল কে অবগত করেন।
প্রত্যক্ষদর্শী চায়ের দোকানদার শাকিব আহমেদ বলেন- কামাল হোসেনের পুকুর থেকে প্রতিবারের মত আমি চায়ের কেটলী করে পানি নিতে আসলে হঠাৎ দেখি পুকুরে বিভিন্ন জাতের ছোট বড় মাছ ভাসছে আর লাফাচ্ছে।তাৎক্ষনিক আমি সবাইকে অবগত করি।
এ ব্যপারে তালুকদার মৎস প্রকল্পের মালিক কামাল জানান গ্রামের বাড়ির নিজস্ব পুকুরে ১২ বছর ধরে মাছ চাষ করে আসছেন। কে বা কারা পুকুরে বিষ প্রয়োগ করলে সব মাছ মরে ভেসে ওঠে। পুকুরে প্রায় তিন লাখ টাকার মাছ ছিল।
এত বড় সর্বনাশ কে করল আল্লাহই জানেন। জীবনের মতো আমি পথে বসে গেলাম।’
স্থানীয় চেয়ারম্যান এর পক্ষে ইউপি সদস্য ও মৎস সমিতির সভাপতি গাজী ফরিদ আহমেদ ঘটনাস্থল পরিদর্শনে বলেন, কামালের মত দরিদ্র সদস্য মাছ চাষের সঙ্গে জড়িত। মাছগুলো বিক্রি করলে সব টাকা উঠে আসত। শত্রুতাবশত কেউ এ ঘটনা ঘটিয়েছে বলে ধারণা করেন তিনি। তবে এটি একটি নেক্কারজনক ঘটনা।।
উক্ত ঘটনায় চান্দিনা থানার ওসি আবুল ফয়সাল কে অবগত করলে তিনি বলেন , মাছ নিধনের ঘটনায় ফোনে অভিযোগ পাওয়া গেছে। লিখিত অভিযোগ পেলে ঘটনাস্থল পরিদর্শন করে বিষয়টি নিয়ে পুলিশ তদন্ত করবে।