করোনা প্রাদূর্ভাব রোধে পাঁচ সিদ্ধান্ত নওগাঁ জেলা দূর্যোগ ব্যাবস্থাপনা কমিটির

প্রকাশিত: ৯:১২ পূর্বাহ্ণ, মার্চ ২৩, ২০২০, 741 জন দেখেছেন

নাসির উদ্দিন (নওগাঁ) জেলা প্রনতিনিধিঃ

নওগাঁ জেলায় করোনা ভাইরাস সংক্রমণের  প্রাদূর্ভাব রোধ এবং করণীয় বিষয়ে আলোচনা সভায় আগামীকাল জেলা দূর্যোগ ব্যাবস্থাপনা কমিটির সিদ্ধান্তে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

১-বিদেশ ফেরৎ হোম কোয়ারিন্টিনে থাকা ব্যাক্তিদের হোম কোয়ারিন্টিন নিশ্চিত সহ তাদের বাড়ির সামনে সকলের অবগতির জন্য হোম কোয়ারিন্টিন লেখা স্টিকার লাগানো হবে. ২-টি স্টল এবং হোটেল রেষ্টুরেন্টে বসে খাবার গ্রহণ করা যাবে না. পার্সেল আকারে ক্রয় বিক্রয় করা যাবে. তবে চা কফি বানানো এবং বিক্রি বন্ধ থাকবে.৩-কোন হোটেল বা চায়ের দোকান টিভি অথবা বা কোথাও ক্যারামবোড  রাখা যাবেনা. ৪-সাপ্তাহিক বড় হাট সমূহ আগামী এক সপ্তাহের জন্য বন্ধ থাকবে  তবে সেখানে প্রতিদিন নিত্য প্রয়োজনীয় পন্য বা দ্রবাদী ক্রয় বিক্রয় করা যাবে.এবং৫- ক্ষুদ্র টি স্টল ব্যাবসায়ীদের আবেদনের কথা বিবেচনা ও গন জামায়েত এড়ানোর স্বার্থে জেলার সকল এনজিও কর্তৃপক্ষ সমূহ কে তাদের লোনের কিস্তি সাময়িক ভাবে বন্ধ রাখতে এই সভার পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে.

সরকারের রোগতত্ত্ব ,রোগনিয়ন্ত্রণ ও  গবেষণা ইনিস্টিটিউট এর তথ্য মতে দেশে এ পর্যন্ত  করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ২জন  এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২৭ জন এবং আইসোলেশনে আছে ৪০ জন . হোম কোয়ারেন্টাইনে আছেন  দেশ জুড়ে কয়েক হাজার প্রায়,

 

সম্প্রতি বিশ্বে কোরনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে প্রায় ১৫ হাজার প্রায়. বাংলাদেশ সহ বিশ্বের প্রায় ১৯২ টি দেশ ও অঞ্চলে  আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে সাড়ে ৩  লক্ষাধিক প্রায়.জরুরী অবস্থা জারি আছে বেশ কয়েকটি দেশে.

তবে আশার কথা হলো চিকিৎসা নিয়ে বিশ্বজুড়ে এ পর্যন্ত সুস্থ হয়েছে ৮৭হাজারের ও বেশি

প্রানঘাতি করোনা ভাইরাস  সংক্রমণ ঠেকাতে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে জেলার সরকারি বেসরকারী বিভিন্ন সেচ্ছাসেবী প্রতিষ্ঠান ও রাজনৈতিক  সংগঠন গুলো লিফলেট বিতরন মাইকিং সহ বিভিন্ন ভাবে মানুষের মাঝে সচেতনতা তৈরি করার জন্য কাজ করছে প্রতিটি ওয়ার্ড ইউনিয়ন ও উপজেলায়।

সেই সাথে বাজারে অসাধু ব্যাবসায়ীদের কারসাজিতে দ্রব্যমুল্য উর্ধগতি  নিয়ন্ত্রণ করতে কাজ করছে ভ্রাম্যমাণ আদালত

দুই হাজার ৮শত ৫৪টি গ্রাম ৯৯টি ইউনিয়ন ১১টি উপজেলা ৩টি পৌরসভার প্রায় ২৪লক্ষাধিক জনসংখ্যার  এ জেলায় কোন করোনা রোগী সনাক্ত না হলে ও হোম কোয়ারেন্টিনে  আছে ১০৮৫ জন বিদেশ ফেরৎ ব্যাক্তি।