চান্দিনায় স্বতঃস্ফূর্ত ভাবে পাঠ করা হলো শিশুর কাছে লিখা প্রধানমন্ত্রীর চিঠি

প্রকাশিত: ৬:১১ অপরাহ্ণ, মার্চ ১৭, ২০২০, 620 জন দেখেছেন

কুমিল্লা (উত্তর) প্রতিনিধি: দেশের এক কোটি ৪০ লাখ শিশুর কাছে চিঠি লিখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মুজিববর্ষ উপলক্ষে এ চিঠি লিখেছেন তিনি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা তার এ চিঠি ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে পাঠ করে সারাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয় পড়ূয়া এক কোটি ৪০ লাখ শিশু। চিঠিটি ছাপিয়ে তাদের প্রত্যেককে এক কপি করে দেওয়া হয়। চিঠি পাঠ শেষে তারা বাড়ি নিয়ে যায়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম আল হোসেন বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশুদের ভালোবেসে নিজে কলম তুলে নিয়েছেন। তাদের কাছে চিঠি লিখেছেন। শিশুদের কোমল হৃদয়ে বঙ্গবন্ধুকে ধারণ করানোর জন্য এ উদ্যোগ। প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন পুত্রের শিক্ষকের কাছে একটি চিঠি লিখেছিলেন। তা ইতিহাস হয়ে আছে। শিশুদের জন্য বঙ্গবন্ধুকে নিয়ে লেখা তার যোগ্য উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই চিঠিও ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে।’ সচিব বলেন, জাতির পিতার জীবন ও সংগ্রামের তথ্যগুলো জানার মধ্য দিয়ে সারাদেশের প্রায় দেড় কোটি শিশুর মধ্যে দেশপ্রেম বোধ, স্বাধীনতার চেতনা জাগ্রত করা এ আয়োজনের উদ্দেশ্য।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, বর্তমানে সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ৬৫ হাজার ৬২০টি এবং ছাত্রছাত্রীর সংখ্যা এক কোটি ৪০ লাখ। এই কোমলমতি শিশুদের মধ্যে দেশপ্রেম ও স্বাধীনতার চেতনা জাগ্রত করার জন্য জাতির পিতার জীবন সংগ্রাম অনুপ্রেরণা জোগাবে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় মনে করছে। আজকের শিশুরা আগামী এসডিজি লক্ষ্য ও ডেল্টা প্ল্যান বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করতে পারবে।

প্রধানমন্ত্রীর চিঠি পাঠ উপলক্ষে করোনা ভাইরাস প্রতিরোধে শিক্ষা মন্ত্রনালয়ের ঘোষিত সকল স্কুল প্রতিষ্ঠান বন্ধ ঘোষনা করায় সোমবার সকল প্রাথমিকে উক্ত চিঠি চান্দিনা উপজেলা শিক্ষা অফিসের নেতৃত্বে সকল প্রাথমিকে
পৌছানো হয়।।এর পরিপ্রেক্ষিতে চান্দিনার আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে প্রধানমন্ত্রীর লেখা চিঠি পাঠ করেন।।এ সময় প্রধান শিক্ষক কাউছারুজ্জামানের নেতৃত্ব বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য, ইউ আর সি ইন্সট্রাক্টর জসিম উদ্দিন, বাংলাদেশ শিক্ষক সমিতি চান্দিনার সাধারন সম্পাদক কমল বকসী, সকল শিক্ষক সহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রীর প্যাডে লেখা মুজিববর্ষের লোগোসহ হুবহু চিঠিটি ছাপিয়ে শিশুদের মাঝে বিতরণ করা হয়। দ্বিতীয় শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিশুরা তা নিজে পাঠ করে আর প্রাক-প্রাথমিক ও প্রথম শ্রেণির শিশুদের শিক্ষকরা পাঠ করে শোনানা হয় বলে জানান দেন প্রধান শিক্ষক কাউছারুজ্জামান।।

শিক্ষক নেতা কমল বকসী শিশুদের উদ্দেশ্যে বলেন – দেশের প্রাথমিক বিদ্যালয়ের সব শিশুকে লেখা সরকার প্রধানের এটিই প্রথম চিঠি। এটি বিশ্বরেকর্ড হতে পারে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, গত বৃহস্পতিবার (১২ মার্চ) প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রধানমন্ত্রীর লেখা ও চিঠিটি এসে মন্ত্রণালয়ে পৌঁছায়। এরপরই তা ছেপে সব জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও সংশ্নিষ্ট বিদ্যালয়গুলোতে পৌঁছাতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দেওয়া হয়। গতকাল রোববার এ চিঠি ছাপানো শেষ হয়। মঙ্গলবার উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের মধ্যে তা পৌঁছে দেওয়া হয়।