শুভ জন্মদিন, বঙ্গবন্ধু

প্রকাশিত: ৬:৪৩ অপরাহ্ণ, মার্চ ১৬, ২০২০, 1275 জন দেখেছেন

লাল সবুজ ৭১ ডেস্ক : আজ ১৭ই মার্চ। বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী। বঙ্গবন্ধুর জন্মদিনে দেশে আজ জাতীয় শিশু দিবসও পালন করা হবে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আজ থেকে আগামী বছরের ১৭ই মার্চ পর্যন্ত সময়কে ‘মুজিববর্ষ’ হিসেবে ঘোষণা করেছে সরকার। এই মুজিববর্ষে পালন করা হবে বর্ণাঢ্য কর্মসূচি।

বাংলাদেশের মহানায়ক শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের ১৭ই মার্চ ফরিদপুর জেলার তৎকালীন গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। ছোটবেলায় ‘খোকা’ হিসেবে পরিচিত ছিলেন তিনি। কিশোর বয়স থেকেই রাজনীতিতে জড়িয়ে পড়েন শেখ মুজিবুর রহমান।

বাংলাদেশের মুক্তির সংগ্রামে অগ্রণী ভূমিকায় ছিলেন শেখ মুজিবুর রহমান। ১৯৬৬ এর ছয় দফা আন্দোলন, ১৯৬৯ এর গণঅভ্যুত্থান, ১৯৭১ এর স্বাধীনতা সংগ্রাম- সকল পর্যায়ে তিনি ছিলেন বলিষ্ঠ নেতৃত্বে। বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করার পর মুক্তিকামী মানুষ ঝাঁপিয়ে পড়েছিল পাকিস্তানি বর্বরদের বিরুদ্ধে।

বাঙালির অবিসংবাদিত এই নেতা স্বাধীন বাংলাদেশকে একটি উন্নত ও সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলার কাজে মনোযোগী ছিলেন। কিন্তু কুচক্রীমহল, ষড়যন্ত্রকারী ও বিপথগামীদের হাতে ১৯৭৫ সালের ১৫ই আগস্ট সপরিবারে নিহত হন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

এদিকে, আজ বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে বাণীয় দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারি ও বেসরকারি পর্যায়ে নেওয়া হয়েছে নানা কর্মসূচি।