আত্রাইয়ে মেরামতের অভাবে অচল আটটি এ্যাম্বুলেন্স

প্রকাশিত: ৫:২৫ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২১, ২০২০, 779 জন দেখেছেন

নওগাঁ (জলা) প্রতিনিধিঃ নওগাঁর আত্রাইয়ে গর্ভান্যান্স সাপোর্ট প্রজেক্ট(এল জি এস পি)প্রকল্প-২এর আওতায় বরাদ্দকৃত আটটি অ্যাম্বুলেন্স মেরামতের অভাবে অচল হয়ে পরিত্যক্ত অবস্থায় আছে দীর্ঘদিন। মেরামতের তেমন কোন আগ্রহ নেই কর্তৃপক্ষের।

বিশ্ব ব্যাংকের অর্থ সহায়তায় দ্বিতীয় গর্ভন্যান্স সাপোর্টের আওতায় ২০১৫-১৬ অর্থ বছরের ব্যাটারী চালিত ৮টি এ্যাম্বুলেন্স প্রত্যন্ত জনপদে কমিনিউটি ক্লিনিক মা ও শিশুস্বাস্থ্য সেবা সার্ভিস নামে গরীব ও অসহায়দের মাঝে গ্রামীণ স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে প্রায় ষোল লক্ষাধিক টাকা ব্যায়ে প্রদান করা হয় উপজেলার প্রতিটি ইউনিয়নে।

তিনচাকা বিশিষ্ট গরীবের এম্বুলেন্স খ্যাত বাহন টি ছিল অটো ইজিবাইকের আদলে গড়ে তোলা. উপরে লাগানে ছিল ঘূর্ণায়মান সাইরেন দুপাশে লিখাছিল প্রকল্পের নাম ও অর্থ বছর সহ জরুরি সহায়তায় ফোন নম্বার.ব্যটারী চালিত এই বাহন টি ধীর গতির হওয়ায়  চালানো অত্যন্ত সহজ তাই নির্দিষ্ট কোন চালক না থাকলে ও এটির চালক হিসেবে দ্বায়িতে ছিলেন পরিষদের গ্রাম্য পুলিশ  কখনোবা  জরুরি অবস্থায় স্থানীয়রা এটি চালিয়ে মুমূর্ষু রোগী কে হাসপাতালে আনা নেওয়া করতো। মা ও শিশু স্বাস্থ্য সেবা নিশ্চিত এবং প্রত্যন্ত গ্রামীণ জনপদে দুস্থ গরীবদের দাঁড় গোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছেদিতে এই বাহনটি গরীবের এ্যাম্বুলেন্স খ্যাতি ও জনপ্রিয়তা পেয়েছিল বেশ.শুরুতেই এর সুফল মিললেও বছরের বেশি কিছু সময়  চলার পর যান্ত্রিকত্রুটি দেখা দিলে মেরামতের অভাবে অচল অবস্থায় পড়ে আছে বছরের পর বছর  ফলে এ সেবা থেকে বঞ্চিত হচ্ছে উপজেলার গ্রামীণ প্রত্যন্ত জনপদের দুস্থ গরীব মানুষগুলো।

উপজেলার বেশ কয়েকটি জন প্রতিনিধির সাথে আলাপকালে  জানাগেছে গরিবের এ্যাম্বুলেন্স খ্যাত কমিউনিট ক্লিনিক মা ও শিশু স্বাস্থ্য সেবায় এ্যাম্বুলেন্স সার্ভিস এ বাহনটি ছিল ধীর গতির এবং চার্জার ব্যাটারি চালিত এ বাহনটি খুব মজবুত না হওয়ায় কিছুদিন পরপরেই দেখা দিত নানা রকমের যান্ত্রিক ত্রুটি।  এর ফলে প্রত্যাশা অনুযায়ী সেবা পায়নি এ জনপদের গরীব মানুষগুলো।

তাদের দাবী প্রত্যন্ত অঞ্চলে ও এখন রাস্তা ঘাটের অনেক উন্নয়ন সাধিত হয়েছে তাই মা ও শিশু স্বাস্থ্য সেবায় মান সম্পন্ন এ্যাম্বুলেন্স প্রদান করা হোক।