দেশের মানুষকে দক্ষ জনশক্তিতে পরিণত করতে অদম্যে কাজ করছে সরকার—অধ্যাপক আলী আশরাফ

প্রকাশিত: ১২:৫৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০২০, 717 জন দেখেছেন

কুমিল্লা (উত্তর) জেলা প্রতিনিধি: সাবেক ডেপুটি স্পিকার ও সরকারি প্রতিশ্রুতি বাস্তবায়ন সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি অধ্যাপক মো.আলী আশরাফ এমপি বলেছেন, দেশকে স্থিতিশীল রাখতে কর্মসংস্থানের ব্যবস্থা গ্রহনের উদ্যোগ নিয়েছে সরকার। জাতির জনক বন্ধবন্ধু শেখ মুজিবুর রহমান এর ক্ষুধা, দারিদ্র মুক্ত,অনিয়ম ,দূর্নীতিমুক্ত সোনার বাংলা প্রতিষ্ঠার জন্য বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন।

তাই দেশের মানুষকে দক্ষ জনশক্তিতে পরিণত করার জন্য সারাদেশে কারিগড়ি প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে।চান্দিনা উপজেলায় ও অচিরেই একটি কারিগড়ি প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে।চান্দিনাসহ দেশের বিভিন্ন স্থান বেশীর ভাগ পরিবারের কোন না কোন লোক বিদেশে অর্থ উপাজর্নের জন্য রয়েছে।

এদের মধ্যে অনেকের প্রয়োজনীয় দক্ষতা না থাকায় তারা পর্যাপ্ত অর্থ উপার্জন করতে পারছে না।সরকার এ বিষয়টি বিবেচনায় এনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় দক্ষ জনশক্তি তৈরিতে কাজ করে যাচ্ছেন। বাংলাদেশের ১ কোটি ২০ লক্ষ লোক বিভিন্ন দেশে অর্থ উর্পাজনের জন্য কর্মরত রয়েছে। এদের মধ্যে প্রায় ১০ লক্ষ নারী কর্মী রয়েছে। সরকার প্রতিবছর এক উপজেলা থেকে ১ হাজার কর্মীকে বিদেশে পাঠানোর উদ্যেগ গ্রহন করেছেন। অনেকে এ উদ্যেগকে ডিজিটাল বাংলাদেশ ঘোষনার মত হাস্যরসে উড়িয়ে দিলেও এটাই এখন বাস্তব।

সরকার যখন ডিজিটাল বাংলাদেশের কথা বলেছেন তখন এ দেশের মানুষ বিশ্বাসই করতে পারেনি, এটা কি করে সম্ভব। সরকার প্রতিটি ইউনিয়নে ডিজিটাল সেন্টার প্রতিষ্ঠা করে সাধারণ মানুষের সেবা নিশ্চিতের মাধ্যমে প্রমাণ করে দিয়েছে ডিজিটাল বাংলাদেশ করা কিভাবে সম্ভব।

তিনি শনিবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সহযোগীতায় চান্দিনা উপজেলা প্রশাসন কর্তৃক উপজেলা পরিষদ চত্বরে আয়োজিত জব ফেয়ারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

কুমিল্লা অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোহাম্মদ নূরুজ্জামান এর সভাপতিত্বে আয়োজিত সভায় বিশেষ অতিথি ছিলেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ( বিএমইটি) পরিচালক মো.আতাউর রহমান,চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার স্নেহাশীষ দাশ,চান্দিনা থানা অফিসার ইন-চার্জ(ওসি) মোহাম্মদ আবুল ফয়সল,চান্দিনা উপজেলা চেয়ারম্যান তপন বক্সী,ভাইস চেয়ারম্যান মো.জহিরুল ইসলাম মুন্সী,মহিলা ভাইস চেয়ারম্যান সাফিয়া আক্তার, চান্দিনা পৌরসভা মেয়র মো.মফিজুল ইসলাম,উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট মহিউদ্দিন আলম।

কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন,রিকুটিং এজেন্ট টিপু সুলতান,কুমিল্লা টিটিসির অধ্যক্ষ মো.নজরুল ইসলাম,সৌদি রিক্রুটিং এজেন্ট আব্দুল আজিজ আল বাত্তানী,চান্দিনা উপজেলা সমাজ সেবা কর্মকর্তা নাছিমা আক্তার,দোল্লাই নোয়াবপুর ইউপি চেয়ারম্যান সাহাবুদ্দিন মাস্টার, গল্লাই ইউপি চেয়ারম্যান মো.জসিম উদ্দিন,বাড়েরা ইউপি চেয়ারম্যান খোরশেদ আলম।

জব ফেয়ার ৩২ টি স্টল প্রতিষ্ঠা করা হয়। এসব স্টল থেকে বিদেশ গমণের যাবতীয় তথ্যাদী সরবরাহ করার ব্যবস্থা রয়েছে। জাতির জনক শেখ মুজিবুর রহমান এর জন্মশত বার্ষিকী তথা মুজিব বর্ষের আহবান দক্ষ হয়ে বিদেশ যান সরকার ঘোষিত কর্মসূচীকে বাস্তবায়নের মাধ্যমে দেশে দক্ষ জনশক্তি গড়ে তুলতে দেশের দ্বিতীয় চান্দিনায় জব ফেয়ারের আয়োজন করা হয়।