ভোলায় মুজিব বর্ষ উপলক্ষে জেলেদের নৌকা বাইচ প্রথম বারের মত জেলে উৎসব পালিত।

প্রকাশিত: ৬:০৭ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০২০, 1005 জন দেখেছেন

মো. সাইফুল ইসলাম(ভোলা প্রতিনিধি)

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী(মুজিব বর্ষ) উপলক্ষে ভোলায় উৎসবমুখর পরিবেশে শুরু হয়েছে ‘জেলে উৎসব-২০২০।মাসব্যপী এই আয়োজনের সমাপ্তি হয় জমকালো আয়োজনের মধ্য দিয়ে।গতকাল ৫ই ফেব্রুয়ারি সকালে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে ‘জেল উৎসবের সমাপণী’ অনুষ্ঠান শুরু হয়।

এরপর বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে ভোলা-লক্ষীপুর সড়কের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে অনুষ্ঠানস্থলে এসে শেষ হয়।শোভাযাত্রার শেষে জেলেদের নিয়ে মঞ্চ নাটক ‘জেলেদের জীবনচিত্র’ নাটক পরিবেশিত হয়। এরপর কবিতা আবৃত্তি অনুষ্ঠিত হয়। জেলে উৎসবের বিভিন্ন প্রতিযোগিতায় শুধুমাত্র মেঘনার জেলেরা অংশ নেয়। বিকালে ভোলা সদর উপজেলার ইলিশা ফেরিঘাট চত্বরে ‘পূর্ব ইলিশা যুব ফাউন্ডেশন’ এই উৎসবের আয়োজন করেন।

দুপুর গড়িয়ে বিকেল ঠিক তখনই শান্ত মেঘনার জলে নৌকা বাইছ শুরু। চারদিকে জনতার ভিড়। ঢেউয়ের তালে তালে ছুটছে নৌকা। স্লোগান নিয়ে এগিয়ে চলছে নৌকার পাল। গন্তব্যে পৌঁছে হাসি ফিরলো বিজয়ী দলের। এমনটাই দেখা গেল মেঘনা ঘেঁষা জনপদ ইলিশা ইউনিয়নের ফেরিঘাট এলাকায়।
জেলে উৎসবকে কেন্দ্র করে পুরো এলাকায় উৎসবের জনপদে পরিণত হয়। জীবন-জীবিকার টানে ছুটে চলা জেলেদের মুখে হাসি ফোটানোর জন্য আয়োজন করা হয় ঐতিহ্যবাহী নৌকা বাইচের।

পূর্ব ইলিশা যুব ফাউন্ডেশনের উদ্যোগে জেলেদের নিয়ে উৎসবের আয়োজন করা হয়। মাসব্যাপী এ উৎসবের বুধবার (৫ ফেব্রুয়ারি) ছিল শেষ দিন। শেষ দিনের বর্ণাঢ্য অনুষ্ঠানে ছিল নানা আয়োজন। এরমধ্যে নৌকা বাইচ, হা-ডু-ডু খেলা, কলাগাছে উঠা ও দড়িটানার আয়োজন করা হয়। এছাড়াও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরষ্কার বিতরণ হয়। প্রদর্শন করা হয় জাদু প্রদর্শনী।

পূর্ব ইলিশা যুব ফাউন্ডেশনের সভাপতি আনোয়ার হোসেন জানান, জীবন-জীবিকার টানে মেঘনায় প্রতিনিয়ত মাছ শিকার করেন জেলেরা। কিন্তু তারা আনন্দ-উৎসবের সুযোগ থেকে বঞ্চিত। ওই সব জেলের মুখে হাসি ফোটানো ও সবার সঙ্গে আনন্দ ভাগাভাগি করে নিতে জেলেদের নিয়ে ‘জেলে উৎসবের’ আয়োজন করা হয়। নৌকা বাইচ প্রতিযোগিতায় চডার মাথা, বিশ্ব রোড জয়লাভ করে।

পূর্ব ইলিশা ফাউন্ডেশনের এক ঝাঁককর্মী নিরলসভাবে পুরো অনুষ্ঠানে সহযোগিতা করেছেন।পরে রাতে পুরষ্কার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটেছে।