সিলেট গ্যাস ফিল্ড লিমিটেডে ৪ কোটি টাকার বিলাসবহুল দু’টি গাড়ি, সন্দেহ

প্রকাশিত: ২:৫০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০২২, 68 জন দেখেছেন

ডেস্ক রিপোর্ট : সিলেট গ্যাস ফিল্ড লিমিটেডে ৪ কোটি টাকার দু’টি বিলাসবহুল গাড়ি এখন সবার আলোচনার কেন্দ্রবিন্দুতে। যার দাতা হচ্ছে একটি বিদেশি ঠিকাদারি প্রতিষ্ঠান। গাড়িগুলো সিলেট গ্যাস ফিল্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান ও জিএম প্রশাসন জলিল প্রমাণিককে উপহার হিসেবে ওই ঠিকাদারি প্রতিষ্ঠান দিয়েছে বলে একটি বিশ্বস্ত সূত্রে জানা যায়।

এরমধ্যে একটি গাড়ি হচ্ছে রেঞ্জ রোভার ব্রান্ডের ঢাকা মেট্রো- ঘ-১৫৫৫০৩ ও ঢাকা মেট্রো-ঘ-১৩৮৬৯৫ গাড়ি দু’টির বর্তমান বাজার মূল্য ৪ কোটি টাকা বলে জানা গেছে।

জানা যায়, সিলেট গ্যাস ফিল্ডের প্রধান কার্যালয় সিলেটের জৈন্তাপুর উপজেলার চিকনাগুলে। সিলেটে প্রথম গ্যাস ক্ষেত্র আবিষ্কৃত হয় জৈন্তাপুর উপজেলার হরিপুরে। এরই আলোকে হরিপুরের অদূরে চিকনাগুলো সিলেট গ্যাস ফিল্ডের আওতাধীন সবগুলো কূপের অফিসিয়ালী কার্যক্রম এখান থেকেই পরিচালিত হয়।

গোলাপগঞ্জের কৈলাশটিলা গ্যাস ফিল্ডের একাধিক কূপ, বিয়ানীবাজার, রসিদপুর, ফেঞ্চুগঞ্জ, বিবিয়ানা সহ সবগুলো গ্যাস কূপের দাপ্তরিক কার্যক্রম চিকনাগুল থেকে পরিচালিত হওয়ায় এখানেই উর্ধ্বতন কর্মকর্তারা কাজ করেন। সাম্প্রতিক সময়ে সিলেট গ্যাস ফিল্ডের আওতায় একটি বিদেশী কোম্পানী তেল, গ্যাস অনুসন্ধানের লক্ষ্যে ঠিকাদারী কাজ পেলে এখনও তাদের কাজ শুরু হয়নি। ঐ ঠিকাদারী প্রতিষ্ঠান সিলেট গ্যাস ফিল্ডের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান ও জিএম প্রশাসন জলিল প্রমাণিককে ৪ কোটি টাকা মূল্যের দু’টি বিলাসবহুল গাড়ি উপহার দিয়েছে বলে একটি সূত্রে জানা যায়।

র‌েঞ্জ রোভার নতুন মডেলের প্রায় ৪ কোটি টাকার গাড়ি দু’টি গ্যাস ফিল্ডে চলাচল করলে অনেকেরই মনে নানা প্রশ্নের সৃষ্টি হয়। যারা গাড়ি দু’টি পেয়েছেন চাকুরীর বিধি মোতাবেক ঐসব গাড়ি কোম্পানীর পক্ষ থেকে তাদেরকে দেয়ার কথা নয়। একটি বিদেশী কোম্পানীর পক্ষ থেকে তারা উপহার হিসাবে এ গাড়িগুলো পেয়েছেন বলে পোপন সূত্রে জানা যায়।

এতো দামী গাড়ি সিলেট গ্যাস ফিল্ড লিমিটেডের হেড অফিসে ব্যবহৃত হচ্ছে এমন সংবাদে সিলেট গ্যাস ফিল্ডের আওতাধীন অন্যান্য গ্যাস ফিল্ড গুলোর কর্মকর্তা- কর্মচারীদের মধ্যে দেখা দিয়েছে নানা প্রশ্ন। এতে কোন অনৈতিকতার ছোয়া লেগেছে বলে অনেকের ধারণা। এ ব্যাপারে গ্যাস ফিল্ডের কর্মকর্তা কর্মচারীদের অনেকেই উর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক সিলেট গ্যাস ফিল্ড লিমিটেডের একজন কর্মকর্তা প্রতিবেদককে বলেন- শুনেছি একটি বিদেশি ঠিকাদারি প্রতিষ্ঠান আমাদের ফিল্ডের এমডি ও জিএমকে ৪ কোটি টাকা মূল্যের দু’টি দামি গাড়ি উপহার দিয়েছে। কিন্তু কেন দিয়েছে তা জানা নেই। এ বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষ তদন্ত করলে বিষয়টি বেরিয়ে আসবে।

সিলেট গ্যাস ফিল্ড লিমিটেডের প্রজেক্ট ডাইরেক্টর সুলতানুর বাহার বলেন, ‘দেখেন এসব আমার জানা নাই, আপনি এমডির সাথে কথা বলেন।’

সিলেট গ্যাস ফিল্ড লিমিটেডের আরেক  প্রজেক্ট ডাইরেক্টর নিপুণ রায় বলেন- ‘আমাদেরকে এমডি স্যার যা দেন তা ব্যবহার করি। এর চেয়ে বেশি কিছু জানেন না বলে তিনি জানান।’

এবিষয়ে সিলেট গ্যাস ফিল্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমানের কাছে মুঠোফোনে জানতে চাইলে তিনি গাড়ির নাম্বার কিছুই বলতে পারেননি।

তবে তিনি বলেন- ‘এই গাড়ি দুটি অফিসের এমডি বা জিএম কেউ ব্যবহার করেন না। সিলেটে ৫/৬ টি বিদেশী তেল, গ্যাস খনন কাজে ঠিকাদারি প্রতিষ্ঠান রয়েছে। তাদের মধ্যে আবুদাবি সিমেসস্টেশন, আলমানসুরী, অন্য প্রতিষ্ঠান সিনোমেক্স, বিজিপি ইন্টারন্যাশনাল চায়না প্রভৃতি কোম্পানি তাদের প্রকল্প কাজ পরিচালনার জন্য চুক্তি করেছে।’