জাতীয় পরিবেশ পদক প্রাপ্তিতে মতিন সৈকতকে সংবর্ধনা

প্রকাশিত: ৪:৪০ পূর্বাহ্ণ, জুন ১৪, ২০২২, 54 জন দেখেছেন

নিজস্ব প্রতিবেদক, কুমিল্লা : সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট এসিসটেন্স (সিসিডিএ)’র সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্টের আওতায় দাউদকান্দি উপজেলার আদমপুর পরিবেশ ক্লাবের আয়োজনে পরিবেশ উন্নয়ন সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার সন্ধ্যা ৭টায় অপূর্ব প্লাবনভূমি কেন্দ্রিক ট্যুরিজম প্রাঙ্গণে পরিবেশ ক্লাবের সভাপতি মতিন সৈকত এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ইলিয়টগঞ্জ উত্তর ইউনিয়ন এর চেয়ারম্যান লোকমান হোসেন মুন্সি।

দ্বিতীয় পর্বের অনুষ্ঠানে সভাপত্তি করেন প্লাবনভূমিতে মৎস্য চাষের অন্যতম উদ্যোক্তা মোঃ ইব্রাহিম খলিল।

বক্তব্য রাখেন কোরাল রীফ হ্যাচারীর পরিচালক মোঃ শফিকুল ইসলাম, মৎস্যচাষী মোঃ সেলিম সরকার।

প্রধান অতিথি লোকমান হোসেন মুন্সি বলেন- ‘পরিবেশ সুরক্ষায় এর আগে কোন এনজিও প্রকল্প বা কোন সংস্থা উল্লেখ্যযোগ্য কাজে করেছেন বলে আমার জানা নেই, মতিন সৈকত ও সিসিডিএ’র এসইপি প্রকল্পের এমন উদ্যোগ নিঃসন্দেহে প্রসংশার দাবি রাখে। মৎস্যচাষীদের পরিবেশ সুরক্ষায় সচেতন থাকতে হবে। আদমপুর-২ পরিবেশ ক্লাবের সভাপতি মতিন সৈকতের পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রণে ব্যাক্তিগত ক্যাটাগরিতে জাতীয় পরিবেশ পদক-২০২১ অর্জনে অভিনন্দন ও ফুলেল শুভেচ্ছা জানান প্রধান অতিথিসহ উপস্থিত সকলেই।

নিজের অনুভুতি ব্যক্ত করতে গিয়ে রাষ্ট্রীয় পুরস্কার প্রাপ্ত কৃষি,পরিবেশ, সমাজ উন্নয়ন সংগঠক মতিন সৈকত বলেন-‘পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রনে দীর্ঘ দিন কাজ করে যাচ্ছি। ২০১০ ও ২০১৭ সালে দুইবার বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক অর্জন করি।আমি মনে করি এই অর্জন শুধু আমার একার নয়, আমার পুরো গ্রামবাসী, এলাকাবাসী তথা দাউদকান্দি সহ পুরো কুমিল্লাবাসীর। সকলের সহযোগিতায় ও এসইপি প্রকল্পের সাথে যুক্ত হয়ে পরিবেশ সুরক্ষার কাজে গতি সঞ্চার হয়েছে। ভবিষ্যতে নিরাপদ খাদ্য ও নিরাপদ প্লাবন ভূমি মৎস্যচাষে আরো ব্যাপক ভূমিকা রাখতে পারবো সকলের সহযোগিতা অব্যাহত থাকলে।’

এসইপি ডকুমেন্টেশন কর্মকর্তা মোঃ নূরুন্নবী রাসেলের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন এসইপি প্রকল্প ব্যবস্থাপক মাসুদ আলম, পরিবেশ কর্মকর্তা মোঃ সাহেদুল ইসলাম সুজন প্রমুখ। সভায় উপস্থিত ছিলেন সিসিডিএ এসইপি কর্মকর্তা, বিভিন্ন খামারের পরিচালক, মৎস্যচাষী ও সুশিল সমাজের প্রতিনিধিবৃন্দ।