রাজশাহীতে গ্রীষ্মের জন্য প্রস্তুত হচ্ছে নানান রকম সুস্বাদু ফল

প্রকাশিত: ৮:১৮ অপরাহ্ণ, এপ্রিল ১৮, ২০২২, 54 জন দেখেছেন

সুজন (রাজশাহী) প্রতিনিধিঃ মুখোরোচক ফলের মৌসুম চলে আসছে। গ্রীষ্মের গরম যেমন একদিকে নিয়ে আসে তাপদাহ অন্যদিকে মৌ মৌ সুগন্ধের সাথে নানারকম ফল। বেশ কিছুদিনের মধ্যেই বাজারে দেখা মিলবে এই সমস্ত ফলের।

আম, জাম, কাঁঠাল, বেল, তরমুজ, লিচু, পেঁপে ইত্যাদি ফল খাওয়ার সময়ই তো গ্রীষ্মকালে। এসব ফল কেবল সুস্বাদুই না এতে আছে প্রচুর ভিটামিন আর মিনারেল আর নানা গুণ।

ঋতুরাজ বসন্তের পর আসে গ্রীষ্মকাল।গ্রীষ্মের প্রখর সূর্যের তাপে মানুষজন বেশি পরিশ্রম করতে পারে না। প্রচণ্ড গরমে হাঁসফাস করতে থাকে। তৃষ্ণায় বুক শুকিয়ে যায়। পরিশ্রান্ত কৃষকরা মাঠ ত্যাগ করে গাছের ছায়ায় আশ্রয় নিয়ে সময় কাটায়। পাখিরাও আকাশে না উড়ে গাছের ডালে ছায়ায় বসে সময় কাটায়। এই সময়ে সব মানুষ ও পশুপাখিরা তৃষ্ণায় কাতর হয়ে পড়ে। গ্রামাঞ্চলে পানীয় জলের অভাব দেখা দেয়। বিকেলে সূর্যের তাপ কমে আসে এবং মৃদুমন্দ বাতাস বইতে থাকে। মাঝে মাঝে বিকেলের দিকে মেঘ জমে এবং কাল বৈশাখীর ঝড় ওঠে ও বৃষ্টি হয়।রাজশাহী জেলার বিভিন্ন স্থানে ঘুরে দেখা গেছে,গাছে গাছে আম, জাম, কাঁঠাল, লিচু প্রভৃতি রসালাে ও সুস্বাদু ফলের অপরিপক্বতার সমাহার। তবে গ্রীষ্মের মাঝামাঝি সময়ে বাজারে আসবে বলে ধারণা করেন স্থানীয়রা।

এদিকে বেল, জুই, গন্ধরাজ, চাপা প্রভৃতি ফুল ফোটা শুরু করে দিয়েছে রাজশাহীর বিভিন্ন স্থানে।