ওমিক্রন : অর্ধেক যাত্রী নিয়ে চলবে ট্রেন

প্রকাশিত: ১২:৩৩ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০২২, 136 জন দেখেছেন

লাল সবুজ৭১ ডেস্ক : প্রাণঘাতী করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ রোধে ট্রেনে অর্ধেক যাত্রী পরিবহনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। তা কার্যকর হবে আগামী শনিবার থেকে। সেদিন থেকে অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করবে ট্রেন। তবে এবার ট্রেনের সংখ্যা কমানো হবে না। যাত্রীবাহী সব ট্রেনই চলাচল করবে।ট্রেনের ভাড়াও বাড়ানো হবে না।

মঙ্গলবার (১১ জানুয়ারি) রেলভবনে রেলপথমন্ত্রী নূরুল ইসলামের সঙ্গে ঊর্ধ্বতন কর্মকর্তাদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে।

রেলের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী গণমাধ্যমকে জানিয়েছেন, অর্ধেক আসন ফাঁকা গেলেও ভাড়া বাড়ানো হবে না। তিনি বলেন, যাত্রীদের স্বাস্থ্যবিধি ট্রেনে চড়তে হবে। ট্রেন ও স্টেশনে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য কড়াকড়ি আরোপ করা হবে। মাস্ক ছাড়া কাউকে স্টেশনে ঢুকতে দেওয়া হবে না। ট্রেনে খাবার পরিবেশন, রাতের ঘুমানোর বিছানা দেওয়ার ক্ষেত্রেও স্বাস্থ্যবিধি অনুসরণ করা হবে।

এর আগে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, ১৩ জানুয়ারির অগ্রিম টিকিট বিক্রি হয়ে যাওয়ায় ওই দিন থেকে ৫০ শতাংশ যাত্রী বহন করা সম্ভব হবে না।

এ ছাড়া অগ্রিম টিকিট বিক্রয়ের বিষয়ে রেলমন্ত্রণালয় মঙ্গলবার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। তাতে উল্লেখ করা হয়, বুধবার (১২ জানুয়ারি) থেকে ১৫ জানুয়ারির টিকিটের ২৫ শতাংশ অনলাইনে এবং ২৫ শতাংশ কাউন্টারে বিক্রি করা হবে।

মঙ্গলবার বাংলাদেশ রেলওয়ের উপ-পরিচালক (টিসি) মো. নাহিদ হাসান খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, করোনা ভাইরাসজনিত রোগের (কোভিড-১৯) বিস্তাররোধে সার্বিক কার্যাবলি-চলাচলে সরকার কর্তৃক বিধিনিষেধ আরোপ করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে ট্রেন, বাস ও লঞ্চে সক্ষমতার অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করতে পারবে মর্মে নির্দেশনা প্রদান করা হয়েছে।