চান্দিনাবাসীর প্রতি উপজেলা নির্বাচন কর্মকর্তার “খোলা চিঠি”

প্রকাশিত: ৬:০০ পূর্বাহ্ণ, জানুয়ারি ৭, ২০২২, 94 জন দেখেছেন

কুমিল্লা প্রতিনিধি : ৫ম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে বুধবার (৫ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত শান্তিপূর্ণ পরিবেশে একটানা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

সন্ধ্যার পর থেকে রাত ১২টা পর্যন্ত উপজেলা পরিষদ মিলনায়তনে ফলাফল ঘোষণা করেন রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাচন অফিসার আহসান হাবীব।

নির্বাচনের পর তিনি চান্দিনাবাসীর প্রতি ফেসবুক পেইজে বলেন- 

আপনাদেরকে অভিবাদন, প্রিয় চান্দিনাবাসী।

প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে আমাকে চান্দিনা ছেড়ে অন্য কোথাও পাড়ি জমাতে হবে একদিন। কিন্তু আপনারা থেকে যাবেন একে অপরের নিত্যকার সহযাত্রী হিসেবে। তাই নির্বাচন বা ক্ষমতাকে কেন্দ্র করে একে অপরকে চিরস্থায়ী আঘাত দেবেন না দয়া করে। একজন মানুষকে হারিয়ে ফেললে একটি পরিবারের যে অপূরণীয় ক্ষতি হয়, তা কোনদিনই কোনকিছুর বিনিময়ে পরিশোধযোগ্য নয়। তাই রাজনীতি বা ক্ষমতার নামে অন্যের ক্রীড়নক হয়ে প্রতিবেশীর ক্ষতি করে বসবেন না।

গতকালের নির্বাচনে আপনাদের স্বতঃস্ফূর্ত সহযোগিতা নির্বাচন ব্যবস্থাপনার সাথে জড়িত আমাদের সকলকে ভীষণরকম অনুপ্রাণিত করেছে। আগামীতেও এ ধারা অব্যাহত থাকুক, এই প্রত্যাশা।

নির্বাচন একটি বহুপক্ষীয় কর্মযজ্ঞ। নির্বাচন কমিশন, মাননীয় সংসদ সদস্য মহোদয়, ভোটগ্রহণ কর্মকর্তাবৃন্দ, প্রশাসন, আইন-শৃঙ্খলা বাহিনী, সাংবাদিকবৃন্দ, প্রার্থীগণ, রাজনীতিবিদগণ, সর্বোপরি, ভোটারদের স্ব-স্ব অবস্থান থেকে বলিষ্ঠ ও আন্তরিক সহযোগিতার জন্য বিনম্র কৃতজ্ঞতা জানাই। সকলের সম্মিলিত প্রয়াস ও সহযোগিতা ব্যতীত এত বিশাল কর্মযজ্ঞের সফল বাস্তবায়ন অসম্ভব ছিল।

আপনারা অনেকেই আমার কাছে বিভিন্ন বিষয়ে অনুরোধ, প্রস্তাব কিংবা অভিযোগ উপস্থাপন করেছেন। আইনসম্মত বিষয়গুলোতে সাধ্যানুযায়ী সহযোগিতা করতে চেষ্টা করেছি। সময় ও সাধ্যের সীমাবদ্ধতার কারণে যেসব আবদার পূরণ করতে পারিনি, সেসব ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখতে অনুরোধ করছি। আইনবহির্ভূত বিষয়গুলোতে অপারগতা প্রকাশ করেছি। কখনোবা কঠোর হয়েছি। দায়িত্বের প্রতি শ্রদ্ধা রেখেই আমাকে এমনটি করতে হয়েছে। কেউ ব্যক্তিগতভাবে আঘাত পেয়ে থাকলে আমাকে ক্ষমা করবেন।

এত বড় একটি ব্যবস্থাপনা ও বিভিন্ন পক্ষ জড়িত থাকায় নানাবিধ ভুলভ্রান্তি কিংবা অন্যায্যতার বিষয়ও ঘটে যায়। এমন অনাকাঙ্ক্ষিত বিষয়গুলোর জন্য আপনাদের সকলের নিকট আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী।

নির্বাচিতরা উদার ও সহনশীল হোন, অপর প্রতিদ্বন্দ্বীগণ ধৈর্য্য ধারণ করুণ। সহিষ্ণুতা ও সহাবস্থানের এক অনন্য নজির স্থাপিত হোক। আসুন, সকলে মিলে পরবর্তী প্রজন্মের জন্য একটি সহনশীল ও কল্যাণময় সমাজ গড়তে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করি।

“এসেছে নতুন শিশু, তাকে ছেড়ে দিতে হবে স্থান;
জীর্ণ পৃথিবীতে ব্যর্থ, মৃত আর ধ্বংসস্তূপ-পিঠে
চলে যেতে হবে আমাদের। চলে যাব- তবু আজ যতক্ষণ দেহে আছে প্রাণ প্রাণপণে পৃথিবীর সরাব জঞ্জাল, এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য ক’রে যাব আমি নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।”

আপনাদের প্রতি শ্রদ্ধা ও শুভ কামনা।

মোঃ আহসান হাবীব
উপজেলা নির্বাচন অফিসার
চান্দিনা,কুমিল্লা।