শ্রীলঙ্কা-মালদ্বীপ সফরে নৌবাহিনীর যুদ্ধ জাহাজের মোংলা নৌঘাঁটি ত্যাগ

প্রকাশিত: ২:১৩ অপরাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০২১, 224 জন দেখেছেন

মোংলা প্রতিনিধি: বন্ধুপ্রতিম দেশ শ্রীলঙ্কা ও মালদ্বীপ গমনের লক্ষে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধ জাহাজ বানৌজা আবু উবায়দাহ ১৪ ডিসেম্বর মঙ্গলবার সকাল সাড়ে ৮ টায় মোংলা নৌঘাঁটি ত্যাগ করেছে।

এসময় কমান্ডার ফ্লোটিলা ওয়েস্ট কমডোর আব্দুল্লাহ আল মামুন চৌধুরী (এস), বিএসপি, এনডিসি, পিএসসি, বিএন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জাহাজটিকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানান। এছাড়াও অন্যান্যদের মধ্যে নৌবাহিনীর সামরিক কর্মকর্তাগণ, জাহাজে গমনকারী কর্মকর্তা ও নাবিকদের পরিবারবর্গের সদস্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ নৌবাহিনী সুত্রে জানা গেছে,
বন্ধুপ্রতিম দেশ শ্রীলঙ্কার রাজধানী কলম্ব ও মালদ্বীপের রাজধানী মালে’র উদ্দেশ্যে প্রশিক্ষণ ও শুভেচ্ছা সফরের লক্ষে গমন করেছে। বাংলাদেশ নৌবাহিনীর ২৯ জন কর্মকর্তা, ২২৮ জন নাবিক, ৩ জন এসএস এফ নিয়ে প্রশিক্ষণ ও শুভেচ্ছা সফরের উদ্দেশ্যে গমন করা বা নৌ জা আবু উবায়দাহ্ জাহাজের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন ক্যাপ্টেন মোহাম্মদ আশরাফুজ্জামান, (এনডি), পিএসসি, বিএন।

এই শুভেচ্ছা সফরের সমুদ্রযাত্রায় বানৌজা আবু উবায়দাহ ৪ হাজার নটিক্যাল মাইল বা ৭৫০০ কিলোমিটার সমুদ্র পথ পাড়ি দেবে বলে আশা করা যায়।

উক্ত প্রশিক্ষণ ও শুভেচ্ছা সফরে নৌবাহিনীর কর্মকর্তা ও নাবিকগণের দক্ষিণ এশিয়ার দেশ দুইটির নৌবাহিনীর কর্মকান্ডসহ সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে সম্মুখ ধারনা অর্জিত হবে।

জাহাজটির এ সফরে অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনীর কর্মকর্তা ও নাবিকদের পেশাগত মান উন্নয়নের পাশাপাশি বন্ধুপ্রতিম দেশসমূহের সামরিক সু-সম্পর্ক জোরদার করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। শুভেচ্ছা সফর শেষে জাহাজটি আগামী বছরের ৫ জানুয়ারী দেশে প্রত্যাবর্তন করবে বলে আশা করা যায়।