কুমিল্লায় মৎস্য চাষে পরিবেশ সনদ প্রাপ্তিতে সিসিডিএ-এসইপি প্রকল্পের কর্মশালা

প্রকাশিত: ১:৩৩ অপরাহ্ণ, নভেম্বর ১৯, ২০২১, 258 জন দেখেছেন

নিজস্ব প্রতিবেদক, কুমিল্লা : সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট এসিসটেন্স (সিসিডিএ)’র সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) প্রকল্পের আয়োজনে মাছ চাষে পরিবেশ সনদ প্রাপ্তি বিষয়ে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) সকাল সাড়ে ৯ টায় সংস্থার দাউদকান্দি উপজেলাস্থ আদমপুর কার্যালয়ে “Workshop on Good Agaculture Practices for Environmental Certification” শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সিসিডিএ এসইপি প্রকল্প ব্যবস্থাপক মোঃ মাসুদ আলমের সভাপতিত্বে ও ডকুমেন্টেশন কর্মকর্তা মোঃ নূরুন্নবী রাসেলের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুইবার বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক প্রাপ্ত পরিবেশ যোদ্ধা মতিন সৈকত।

প্রশিক্ষণ প্রদান করেন পরিবেশ অধিদপ্তর কুমিল্লার সহঃ পরিচালক ফখর উদ্দিন আহম্মেদ চৌধুরী (সোহেল), দাউদকান্দি উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম, এসইপি প্রকল্পের টেকনিক্যাল অফিসার (ফিশারিজ) কৃষিবিদ লেমন মিয়া, পরিবেশ কর্মকর্তা হাসিব ইকবাল কানন, ডকুমেন্টেশন অফিসার মোঃ নুরুন্নবী রাসেল।

প্রধান অতিথির বক্তব্যে মতিন সৈকত বলেন- ‘প্লাবন ভূমিতে মাছচাষে পরিবেশ সুরক্ষায় এসইপি প্রকল্প যে ভূমিকা রাখছে তা প্রশংসনীয়। মাছচাষ করতে গিয়ে প্রাকৃতিক ও জীব বৈচিত্র্য যাতে বিপন্ন না হয় সেদিকেও মৎস্য খামারিদের সচেষ্ট থাকতে হবে।’

কর্মশালায় উপস্থিত চাষিদের সাথে গুড এ্যাকোয়াকালচার প্রাকটিস সমূহ, পরিবেশ সনদ প্রাপ্তিতে করনীয়, পরিবেশ সচেতনতা বৃদ্ধিতে যত্নবান, খামারের পরিবেশ, খাদ্য ব্যবস্থাপনা, কর্মী ব্যবস্থাপনা, মাছ চাষে ভালো উপাদান সমুহ ব্যবহার ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা ও ভিডিও প্রদর্শন করা হয়।

কর্মশালায় অংশগ্রহণকারী মৎস্যচাষীদের ৪টি দলে ভাগ করে গ্রুপ ওয়ার্ক বা দলীয় কাজের মাধ্যমে স্থানীয় পরিবেশ ও মাছ চাষের বিদ্যমান নানা সমস্যা সমুহ এবং তা সমাধানে করনীয় কি হতে পারে সেই বিষয়গুলো তুলে ধরেন।

কর্মশালার শেষাংশে মুক্ত আলোচনায় চাষীদের মাছচাষ সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর ও সমাধান প্রদানের চেষ্টা করেন পরিবেশ ও মৎস্য কর্মকর্তাবৃন্দ।

এসময় উপস্থিত ছিলেন সিসিডিএর অন্যান্য কর্মকর্তা এবং দাউদকান্দি ও তিতাস উপজেলার প্রায় ৩০ জন মৎস্যচাষী।

উল্লেখ্য, বৃহত্তর কুমিল্লা জেলার প্লাবনভূমি অঞ্চলের ও পুকুর ভিত্তিক মাছচাষীদের সার্বিক উন্নয়ন, উৎপাদন সক্ষমতা বৃদ্ধি, মাছচাষের স্থায়ীত্ব প্রতিষ্ঠা ও তাঁদের আর্থিক ও কারিগরি বিভিন্ন সেবা দিয়ে আসছে সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট এসিসটেন্স (সিসিডিএ)’র এসইপি প্রকল্প। যাতে আর্থিক ও কারিগরি সহায়তা দিচ্ছেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)।