কুড়িগ্রামে গরুর বদলে লাঙল টানলেন দুই বৃদ্ধ!

প্রকাশিত: ৫:৪৩ অপরাহ্ণ, মার্চ ৩০, ২০২১, 368 জন দেখেছেন

মোস্তফা কামাল রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি:

কুড়িগ্রাম সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়নে গরুর বদলে দুই বৃদ্ধ জমিতে লাঙল দিয়ে হাল চাষ করেছেন। মঙ্গলবার (২৩ মার্চ) সকালে কুড়িগ্রাম-যাত্রাপুর সড়কের মাঝের চর এলাকায় সরেজমিনে গিয়ে এ চিত্র দেখা গেছে। ঐ দুই বৃদ্ধের নাম আবদুল জব্বার (৭০) ও নূর ইসলাম (৬৫)। তারা কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছী ইউনিয়নের উত্তর নওয়াবস গ্রামের বাসিন্দা।
সরেজমিনে ওই দুই বৃদ্ধের সঙ্গে কথা বলে জানা যায়, তারা দিনমজুর হিসেবে কাজ করে জীবিকা নির্বাহ করেন। এরই অংশ হিসেবে আজ এক কৃষকের জমির আলুর খেতে কাজ করতে এসেছেন। আলু তোলার জন্য গরু না থাকায় তারা ঘাড়ে লাঙল নিয়ে হাল চাষ করছেন।
বৃদ্ধ আবদুল জব্বার বলেন, ৩শ টাকা দিন মজুরি হিসেবে এক মালিকের আলুর খেতে লাঙল দিয়ে হাল চাষ করছি। সকাল থেকে বিকেল পর্যন্ত কাজ করতে হবে। কাজ না করলে আমাদের ঘরে খাবার জুটবে না।
বৃদ্ধ নূর ইসলাম বলেন, জমির মালিক আমাদের কামলা নিছে। গরু নাই তাই আমরা নিজেই ঘাড় দিয়ে লাঙল টানছি।
এ বিষয়ে জমির মালিকের সঙ্গে কথা বলতে চাইলে তিনি কোনো কথা বলতে রাজি হননি।
কুড়িগ্রাম কৃষি অধিদফতরের কৃষি কর্মকর্তা মো. আমিনুল ইসলাম জানান, বৃদ্ধকে দিয়ে হাল চাষ করে অমানবিক কাজ করছেন ওই কৃষক। তাছাড়া ওই বৃদ্ধরা অভাব-অনটনের কারণে কাজ করতে আসছেন। তাদের দিয়ে এ কাজ করা মোটেও ঠিক হয়নি।
কুড়িগ্রাম সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোছা. নিলুফা ইয়াসমিন বলেন, আধুনিক যুগে এ রকম হাল চাষ তো হয় না। ওই বৃদ্ধরা যদি স্বেচ্ছায় কাজ করেন তাহলে বিষয়টি ভিন্ন। তারপরও আমরা বিষয়টি দেখব।