উখিয়ায় হেলপ কক্সবাজার’র উদ্যোগে উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধ বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন

প্রকাশিত: ৮:০৯ অপরাহ্ণ, অক্টোবর ২৫, ২০২০, 365 জন দেখেছেন

আবদুর রহিম

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধিঃ

উখিয়ার জালিয়াপালং (হিউম্যানিটারিয়ান রেসপন্স ফর হোস্ট কমিউনিটি) হেলপ কক্সবাজারের উদ্যোগে ধর্মীয় নেতা, সাংবাদিক ও স্কুল শিক্ষকদের নিয়ে উগ্রবাদ ও সহিংসতা বিষয়ক আলোচনা ও প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।

২৪ অক্টোবর (শনিবার) জালিয়াপালং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের হলরুমে সকাল ১০ টার সময় এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

এতে উপস্থাপক জিল্লুর রহমান, উগ্রবাদ ও সহিংসতা নিরসনে ব্যাপক আলোচানা করেন তিনি বলেন, সমাজে ধর্মীয়, রাজনৈতিক, অর্থনৈতিক অবকাঠামোতে উগ্রবাদী মানুষের কারণে ধ্বংস হতে পারে অনেক সমাজ ও পরিবার। সহিংসতার পিছনে মূল কারণ হচ্ছে উগ্রবাদী হয়ে সমাজে নিজেকে বীরত্ব প্রদর্শিত করা। নিজেকে জাহির করতে গিয়ে দেশের অপরাধ প্রবণতা বৃদ্ধি পায় এ ধরণের সমস্যা গুলো সমাজে আমাদের একটু নজর দিতে হবে। যাতে দেশের প্রতিটি সমাজে সুশৃঙ্খলভাবে পরিবার পরিজন নিয়ে সুখে বসবাস করতে পারে সেই লক্ষে আমাদের আজকের এই আয়োজন।

হেলপ কক্সবাজারের প্রজেক্ট ম্যানেজার জিল্লুর রহমানের সভাপতিত্বে ফিল্ড অফিসার তাসনোভার সঞ্চালনায় উপস্থিত ছিলেন, জালিয়াপালং সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক,আবু তাহের, জালিয়াপালং মডেল কেজি স্কুলের সিনিয়র শিক্ষক আবদুল গফুর, পূর্ব পাইন্যাশিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক সৈয়দ আহম্মদ, জালিয়াপালং প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আবদুর রহমান, লম্বরিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক শামশুল আলম, পাইন্যাশিয়া জামে মসজিদের ইমাম মোহাম্মদ হোসন, জালিয়াপালং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নুসরাত জাহান মুন্নি, ছামিরা এনাম প্রমুখ।