চান্দিনায় ধর্ষণ ও নারী নির্যাতন বিরোধী বিট পুলিশিং সমাবেশ

প্রকাশিত: ৬:১০ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০২০, 534 জন দেখেছেন

আলিফ মাহমুদ কায়সার
কুমিল্লা প্রতিনিধি ঃ

বাংলাদেশ পুলিশের দেশব্যাপী একযোগে কর্মসূচির অংশ হিসেবে চান্দিনায় ১৩ ইউনিয়ন ও পৌরসভা সহ ১৬ টি বিটে ধর্ষণ ও নারী নির্যাতন বিরোধী বিট পুলিশিং সমাবেশ করেছে চান্দিনা থানা পুলিশ। এ সময় স্ব-স্ব বিটের ফেসবুক পেইজে সমাবেশ সরাসরি সম্প্রচার করা হয়।
নারী ধর্ষণ ও নির্যাতন বন্ধ করি, নারী বান্ধব দেশ গড়ি’ এই স্লোগান নিয়ে শনিবার (১৭ অক্টোবর) সকালে দোল্লাই নবাবপুর মুক্তিযোদ্ধা ভবনে উক্ত ইউনিয়নের বিট পুলিশ সমাবেশে প্রধান অতিথির বক্তৃতা করেন সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক মো. আলী আশরাফ এমপি।
দোল্লাই নবাবপুর ইউনিয়ন পরিষদ চেয়রম্যান সাহাব উদ্দিন মাস্টারের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক এড. মহিউদ্দিন আহমেদ আলম, উপজেলা ভাইস চেয়ারম্যান জহিরুল ইসলাম মুন্সি, চান্দিনা থানার অফিসার ইন-চার্জ (ওসি) শামসউদ্দীন মোহাম্মদ ইলিয়াছ, সাংবাদিক কাজী তাওহিদ, দোল্লাই নবাবপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রওশন আরা।
এ সময় সমাবেশে অংশগ্রহণকারীগণ ধর্ষণ ও নারী নির্যাতন বিরোধী শপথ গ্রহণের মাধমে জনসাধারণকে এ ধরনের ঘৃন্য অপরাধের বিরুদ্ধে এগিয়ে আসার আহ্বান জানান। সেই সাথে
দেশের চলমান ধর্ষন ও নারী নির্যাতন রোধ করতে ধর্ষকদের আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা নিতে সবাইকে আপোষহীন থাকার জোর আহবান জানান।

পুলিশি সেবা আরও গতিশীল ও কার্যকরের লক্ষ্যে জঙ্গি ও সন্ত্রাসী কার্যক্রমসহ কমিউনিটি পুলিশের ন্যায় বিট পুলিশিংয়ের ফলে এলাকার অপরাধী এবং অপরাধের প্রকৃতি সম্পর্কে দ্রুত বিস্তারিত জানা যাবে। পাশাপাশি স্থানীয় বাসিন্দাদের সঙ্গে পুলিশের বন্ধুত্বপূর্ণ মনোভাব সৃষ্টি হবে। পুলিশের জন্য এলাকার বিভিন্ন বিষয়ে তথ্য জানাসহ অপরাধ দমন ও সহজে রহস্য উৎঘাটন করা যাবে বলে জানান দেন চান্দিনা থানার ওসি শামসউদ্দীন মোহাম্মদ ইলিয়াছ।
শিক্ষক ফরহাদ রায়হান এর সঞ্চালনায় এসময় অন্যান্যদের মধ্যে বক্তৃতা করেন উপজেলা স্বেচ্ছাসেবকলীগ দপ্তর সম্পাদক আবুল কাশেম, দোল্লাই নোয়াবপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী রিফাত জয়া ও রোকেয়া সুলতানা।
এসময় উপস্থিত ছিলেন চান্দিনা থানার উপ-পরিদর্শক (এস.আই) আহাদুজ্জামান, উপজেলা ছাত্রলীগ সাবেক সভাপতি নজরুল ইসলাম সুমন, পৌর আওয়ামীলীগ যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহিম, নারীনেত্রী , জনপ্রতিনিধি, শিক্ষক, ইমামসহ বিভিন্ন শ্রেণি-পেশার জনগন প্রমুখ।