দেশের ইতিহাসে সর্বোচ্চ হলো স্বর্ণের দাম

প্রকাশিত: ৩:৩৯ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০২০, 482 জন দেখেছেন

লাল সবুজ ৭১ ডেস্ক:

স্বর্ণের দাম – দেশের বাজারে আরও এক দফা বেড়েছে সোনার দর। নতুন দাম অনুযায়ী প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার মূল্য বেড়েছে ২ হাজার ৩৩৩ টাকা।গত কয়েকদিন ধরেই দেশের বাজারে সোনার মূল্য কিছুটা চড়া। সেপ্টেম্বরের প্রথমদিকে কিছুটা মূল্য হ্রাস পেলেও এরপর ক্রমেই বাড়তে থাকে এই ধাতবের মূল্য।

স্বর্ণের দাম – বিশ্ব বাজারে সোনার মূল্য বেড়ে যাবার পর সেই প্রভাব পড়েছে দেশের বাজারেও।(১৪ অক্টোবর) বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) পক্ষ থেকে নতুন করে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সংগঠনটির সভাপতি এনামুল হক খান এবং সাধারণ সম্পাদক দিলিপ কুমার আগারওয়ালা স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে জানানো হয় দেশের বাজারে প্রতি ভরি সোনার মূল্য বৃদ্ধি করা হয়েছে ২ হাজার ৩৩৩ টাকা। ফলে আজ থেকে দেশের বাজারে প্রতি ভরি সোনার মূল্য দাঁড়িয়েছে ৭৬ হাজার ৩৪১ টাকা।

বাজুসের প্রকাশিত বিজ্ঞপ্তিতে সোনার মূল্য বৃদ্ধির কারন হিসেবে উল্লেখ করা হয়, করোনাভাইরাসের কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট, চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধ ও যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে মার্কিন ডলারের নিম্নমুখী ভাব, তেলের দরপতন ও নানাবিধ জটিল অর্থনৈতিক সমীকরণের মাঝেও চলতি বছর চার দফায় স্বর্ণের মূল্য কমানো হলেও বর্তমানে আন্তর্জাতিক ও দেশীয় বুলিয়ন মার্কেটে স্বর্ণের মূল্যবৃদ্ধি পেয়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাজুসের সিদ্ধান্ত মোতাবেক ১৫ অক্টোবর থেকে বাংলাদেশের বাজারে স্বর্ণ ও রুপার নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন দাম অনুযায়ী ২২ ক্যারেটের এক ভরি সোনা কিনতে হলে ক্রেতাকে ব্যয় করতে হবে ৭৬ হাজার ৩৪১ টাকা। ২১ ক্যারেটের এক ভরি সোনা কিনতে লাগবে ৭৩ হাজার ১৯২ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনা হাতবদল করতে লাগবে ৬৪ হাজার ৪৪৪ টাকা। এছাড়া সনাতনী পদ্ধতির প্রতি ভরি সোনা কিনতে ব্যয় করতে হবে ৫৪ হাজার ১২১ টাকা।

সোনার মূল্য বৃদ্ধি পেলেও রুপার বিক্রি হবে আগের দামেই। ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার মূল্য নির্ধারন করা হয়েছে ১ হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের এক ভরি রুপা ১ হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের এক ভরি রুপা ১ হাজার ২২৫ টাকা ও সনাতনী পদ্ধতির এক ভরি রুপার মূল্য নির্ধারন করা হয়েছে ৯৩৩ টাকা। এই মূল্য কার্যকর হবে আজ (১৫ অক্টোবর) থেকেই।