চান্দিনার নবাবপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে আমের চারা বিতরন

প্রকাশিত: ৯:০৬ অপরাহ্ণ, অক্টোবর ৭, ২০২০, 438 জন দেখেছেন

আলিফ মাহমুদ কায়সার কুমিল্লা প্রতিনিধিঃ

মুজিব বর্ষে সবুজে বাঁচি শ্লোগান কে সামনে রেখে দিশা কর্তৃক চান্দিনা দোল্লাই নোয়াবপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে সামাজিক দুরত্ব ও স্বাস্থ্য বিধিমেনে ৬০০টি আম্রপালি আমের চারা বিতরন করা হয়। এর ধারাবাহিকতায় ৬ অক্টোবর মঙ্গলবার দুপুরে বিদ্যালয়ের মিলনায়তনে উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক রৌশন আরা আক্তার এর সভাপতিত্বে এক আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।
এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিশার প্রোগ্রামার ব্যবস্থাপক কর্মকর্তা কৃষিবিদ আনিসুর রহমান, বিদ্যালয়ের অভিভাবক সদস্য সাদেকুর রহমান, মিজানুর রহমান ভুইয়া,সকল শিক্ষক, শিক্ষার্থী কর্মচারী ও অন্যান্য নেতৃবৃন্দ প্রমুখ। আলোচনা সভায় বিদ্যালয়ের সহকারি শিক্ষক আলী আহম্মদ নোমান এর সঞ্চালনায়
অতিথিরা সকলের উদ্দেশ্যে আম্রপালি আমের চারা রোপনের গুরুত্ব প্রকাশ করে বলেন –
পরিবেশ দূষণ নিয়ন্ত্রণসহ আমাদের অস্তিত্ব রক্ষার স্বার্থে অধিক পরিমাণে বৃক্ষ রোপণ করা প্রয়োজন। এ লক্ষ্যে জাতির পিতার জন্মশতবর্ষ ‘মুজিববর্ষ’ উদযাপনের অংশ হিসেবে গত ৫ জুন সারাদেশে ৪শত ৮২টি উপজেলায় একযোগে ১ কোটি গাছের চারা বিতরণ করা হয়। ফলদ, বনজ ও ঔষধিসহ সকল প্রকার গাছের চারা বিতরণ করা হলেও সেক্ষেত্রে দেশীয় ফলজ আম গাছকে অগ্রাধিকার দেয়া হয়।
দেশের মানুষ তথা শিক্ষার্থীদের বিশুদ্ধ পরিবেশ উপহার দিতে সচেতন সৃষ্টির পাশাপাশি গাছের চারা রক্ষায় কঠোরভাবে আইন প্রয়োগ করতে হবে । এর অংশ হিসেবে প্রতিবছর দিশার বাস্তবায়নে বাংলাদেশ ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেডের আর্থিক সহযোগীতায় এমন উদ্যোগ গ্রহন করা হয়েছে। সেই সাথে তাদের এমন কার্যক্রম অব্যাহত থাকার আশ্বাস প্রদান করেন দিশা কর্মকর্তারা।