নওগাঁর পাহাড়পুরে  বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার  দাবিতে মানববন্ধন।

প্রকাশিত: ৩:৪৫ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০২০, 688 জন দেখেছেন

নাসির উদ্দিন ( নওগাঁ) জেলা প্রতিনিধি-   

বাংলাদেশ সরকার অনুমোদিত প্রস্তাবিত নওগাঁর পাবলিক   বিশ্ববিদ্যালয় টি পাহাড়পুরে প্রতিষ্ঠার দাবিতে এলাকাা বাসীর উদ্দ্দ্যগে বদলগাছী উপজেলার মিঠাপুরে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

১৯-ই সেপ্টেম্বর বিকাল পাঁচটায় মিঠাপুর বাজারে পাহাড়পুরে   বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার লক্ষ্যে ৯ম বার মতো মানববন্ধন অনুষ্ঠিত হয়।
এসময় বক্তারা বলেন।
জেলার বদলগাছী উপজেলার পাহাড়পুর বৌদ্ধবিহার ঐতিহ্যের এক বিরল ছায়া তার পূর্ণতা অর্জনে চায় পাহাড় পুরে প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়টি ” পাহাড়পুর বিশ্বের প্রসিদ্ধ কেন্দ্র গুলোর মধ্যে অন্যতম।  এটি ছিল রাজা ধর্মপালের আমলের ৭৮১ থেকে৮২১ স্তব্ধ পর্যন্ত ছিল পাহাড়পুরে প্রাচীনতম বিশ্ববিদ্যালয় যেখানে ভারত উপমহাদেশ বার্মা, নেপাল, ভুটান সহ বহু দেশ থেকে ও শিক্ষা অর্জন  আসত

তার ধারাবাহিকতা ধরে রাখতে এলাকাবাসীর জোর দাবি নওগাঁর প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়টি পাহাড়পুরের প্রাণকেন্দ্রে পুনঃ নির্মাণ করে পাহাড়পুরের পুরনো ঐতিহ্যকে পুনরুদ্ধার  করা হোক।

পাহাড়পুর বৌদ্ধবিহার তথা সোমপুর বিহারের ঐতিহ্যকে পুনরুদ্ধার ও বহিঃবিশ্বে পাহাড়পুরের মান পূর্ণ রাখতে এলাকাবাসী সকলের দাবি পাহাড়পুরে নওগাঁ প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় টি স্থাপন করা হোক এতে করে এলাকার নিরক্ষতা দূরীকরণ পাহাড়পুরে ঐতিহ্যকে লালন করতে পড়ার সুযোগ সৃষ্টি করা হোক তাতে বাংলাদেশের মান পূর্ণতা অর্জিত হবে

পাহাড়পুর বৌদ্ধবিহার পূর্ণ  নির্মাণের দাবিতে মানববন্ধনে অংশ নেন এলাকাবাসী ও বদলগাছীর  সর্বস্তরের জনগন।