নওগাঁয় আবারো বাড়ছে নদ নদীর পানি,হতাশায় কৃষক

প্রকাশিত: ৮:০৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২০, 528 জন দেখেছেন

(নওগাঁ) জেলা প্রতিনিধি-

নওগাঁয় বাড়ছে নদ নদীর পানি।  বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সম্প্রতি বেড়ছে জেলা জুড়ে প্রবাহিত আত্রাই নদী সহ সকল নদ নদীর পানি, বন্যাকবলিত হয়েছে বেশ কয়েকটি এলাকা।কোথাও কোথাও বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে নদীর পানি।  তলিয়ে গেছে অনেক ফসল, অনিশ্চিত হয়ে পড়েছে এ মৌসুমে আমন চাষের সম্ভবনা। হতাশায় দিননিপাত করছে বন্যাকবলিত এলাকার কৃষক।

চলতি বছর ইরি বরো মৌসুমে ফসলের বম্পার ফলনের পর। এবার বর্ষা মৌসুমে  আমন ও অন্যান ফসল চাষে বুক বেঁধে মাঠে নেমেছিল কৃষকেরা। কিন্তু সম্প্রতি অতি বৃষ্টি ও উজানের পাহাড় থেকে নেমে আসা ঢলের পানিতে যেন অধরাই থেকে গেল এ মৌসুমে ফসল চাষের  কৃষকের লালিত স্বপ্ন। বেশ কয়কটি এলাকার ফসলের বিস্তৃন মাঠ জুড়ে এখন শুধুই পানি।  কৃষকের মাঝে দেখা দিয়েছে হতাশা। এ দফায় আবারো তলিয়ে যাচ্ছে সদ্য রপিত আমন ধান।

এমন পরিস্থিতিতে যদি নদীর পানি বৃদ্ধি হতে থাকে। তবে বন্যাকবলিত এলাকার এ মৌসুমের অর্থকারি ফসল ধান সবজি সহ প্রায় কয়েক হাজার  হেক্টর অধিক জমির ফসল উৎপাদন সম্ভব হবে না বলে মনে করছেন, জেলা কৃষি অফিস সূত্র।

জেলার বেশ কয়েক টি ইউনিয়নে প্রায় কয়েক হাজার হেক্টরের অধিক জমিতে বিভিন্ন জাতের আমন চাষ হয় বলে ও জানাগেছে জেলা কৃষি অফিস সূত্রে।

এরি মধ্যে তলিয়ে গেছে রোপা, আমন,, বীজতলা ও ,সবজি ক্ষেত সহ প্রায় কয়েক শত হেক্টর জমির ফসল।  কোথাও কোথাও নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানাগেছে।