চান্দিনায় মানবিক প্লাটফর্ম “জোয়াগ সামাজিক যুব উন্নয়ন সংগঠন” এর বৃক্ষরোপন কর্মসূচী কার্যক্রম

প্রকাশিত: ৮:০৩ অপরাহ্ণ, আগস্ট ৭, ২০২০, 679 জন দেখেছেন

আলিফ মাহমুদ কায়সার কুমিল্লা প্রতিনিধিঃ-

গাছ পরিবেশের বন্ধু। এই সত্যটি আমরা সব সময় উপলব্ধি করতে সক্ষম না হলেও বাস্তবতা এটাই। তাই প্রকৃতি এবং পরিবেশকে সুন্দর ও বাসযোগ্য রাখার পাশাপাশি অক্সিজেন নামক মহা মূল্যবান উপাদান দিয়ে বাঁচিয়ে রেখেছে প্রাণীদের। একটি গাছের উপকারের কথা বলে শেষ করা যাবে না কিছুতেই। গাছের এমন কিছু উপকারিতাও রয়েছে যা হয়তো আমাদের জানা নেই।
প্রকৃতিতে এখন বর্ষাকাল চলছে। গাছ লাগানোর সবচেয়ে উপযুক্ত মৌসুম এটাই। নিয়মিত বৃষ্টি পাতের ফলে মাটিতে যথেষ্ট রস সঞ্চিত আছে।
এর পরিপ্রেক্ষিতে”সবুজে সৌন্দর্যে গড়বো স্বদেশ, আমাদের প্রিয় বাংলাদেশ ” এই শ্লোগান কে ধারণ করে কুমিল্লার চান্দিনার অন্যতম মানবিক প্লার্টফর্ম “জোয়াগ সামাজিক যুব উন্নয়ন সংগঠনের” উদ্যোগে বৃক্ষরোপন, পরিচর্যা সেই সাথে মাস্ক বিতরন কর্মসূচী পালন করা হয়।
উক্ত সংগঠনের সভাপতি সিএ মাসুদুর রহমান মাসুদ ও সাধারন সম্পাদক ইসমাইল জবিউল্লার নির্দেশ মোতাবেক ০৭ আগষ্ট শুক্রবার দিনব্যাপী জোয়াগ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণ থেকে উক্ত বৃক্ষরোপণ ও মাস্ক বিতরন কর্মসূচি পালন করা হয়।
উক্ত সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের আঙ্গিনার আশেপাশে , সড়কের পাশে , পুকুর পাড়, বিভিন্ন স্থানে শতাধিক বৃক্ষের চারা রোপণ করা হয় এবং পথচারীদের মাঝে মাস্ক বিতরণ করা হয়।
সে সময় কর্মসূচীতে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা মন্ডলীর সদস্য সাবেক চেয়ারম্যান মাওলানা আবু তাহের ভুইয়া,দোল্লাই নবাবপুর সরকারি কলেজের অধ্যক্ষ আবদুল মান্নান, প্রভাষক জহিরুল ইসলাম,কৃষি ব্যাংকের ব্যবস্থাপক মোঃ হাসমত উল্লাহ, সংগঠনের সিনিয়র সহ সভাপতি অলি উল্লাহ, সংগঠনের কনিষ্ঠ উপদেষ্টা মাকসুদুর রহমান মাকসুদ,ওবায়দুল্লাহ সবুজ ও সোহেল রানা।
এছাড়াও অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন
যুগ্ন সাধারণ সম্পাদক শাহাব উদ্দিন ভূইয়া, যুগ্ম সাধারণ সম্পাদক ইমরান হোসেন সজিব, সাংগঠনিক সম্পাদক মাসুম বিল্লাহ, সহ-সাংগঠনিক সম্পাদক তাজুল ইসলাম, কোষাধ্যক্ষ আবু সাইদ, সমাজ সেবা সম্পাদক মোকতাদীর ইসলাম,প্রচার সম্পাদক ইসরাফিল মুন্সী, সংগঠনের সম্মানিত সদস্য জাহিদ হাসান অনিক, মাহমুদুল হাসান সাগর, ইমরান চৌধুরী, আব্দুল বাতেন, সাজিদ হোসেন,সহ অন্যান্য সদস্য বৃন্দ প্রমুখ।
বিতরনকালে সবার উদ্দ্যেশে উপদেষ্টা অধ্যক্ষ আবদুল মান্নান বলেন -বাঁচার জন্য বিশুদ্ধ অক্সিজেন অপরিহার্য । এই অক্সিজেনের প্রধান যোগান দেয় বৃক্ষ এছাড়াও স্বদেশ কে সবুজের সমারোহে সাজাতেও বৃক্ষের বিকল্প নেই। তাই তিনি সবাইকে বৃক্ষরোপণ করার আহবান জানান ।
সংগঠনের পক্ষ থেকে সকল সচেতন মানুষকে বাসা বাড়ির আঙ্গিনায় কিংবা খোলা জায়গায় অন্তত একটি হলেও বৃক্ষের চারা রোপণ করার আহবান জানানো হয়। এতে বাসা বাড়ির সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি বিশুদ্ধ আক্সিজেনের মাধ্যমে সুস্থ জীবন নিশ্চিত হবে জানান দেন প্রবাসী কমিটির অন্যতম সদস্য মাকসুদুর রহমান।
এ সময় সংগঠনের পক্ষ থেকে সকল সচেতন মানুষকে বাসা বাড়ির আঙ্গিনায় কিংবা খোলা জায়গায় অন্তত একটি হলেও বৃক্ষের চারা রোপণ করা ও বাসা বাড়ির সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি বিশুদ্ধ আক্সিজেনের মাধ্যমে সুস্থ জীবন নিশ্চিত হওয়ার আশাবাদ ব্যক্ত করেন সংগঠনের কনিষ্ঠ সদস্য মাসুম বিল্লাহ এবং উক্ত সংগঠনের প্রতি যারা সবসময় এগিয়ে এসে সামাজিক কাজগুলোতে অংশগ্রহণ করার সুযোগ করে দেয় তাদের প্রতি হৃদয় নিংড়ানো বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।
বিশেষভাবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা পোষণ করেন বৃক্ষরোপন কর্মসূচিতে যারা প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে সার্বিক সহযোগিতা করেছেন সভাপতি সিএ মাসুদুর রহমান মাসুদ।