দেশবরেণ্য রাষ্ট্র বিজ্ঞানী অধ্যাপক এমাজউদ্দিন আহমদের মৃত্যুতে শেখ মোঃ রেজাউল ইসলাম রেজুর  শোক প্রকাশ

প্রকাশিত: ৯:৩৪ পূর্বাহ্ণ, জুলাই ১৭, ২০২০, 607 জন দেখেছেন

নওগাঁ জেলা প্রতিনিধি-

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বিশিষ্ট রাষ্ট্র বিজ্ঞানী ও বিএনপি পন্থী বুদ্ধিজীবী হিসেবেও পরিচিত  অধ্যাপক এমাজউদ্দিন আহমদ অসুস্থ হয়ে শুক্রবার(১৭ জুলাই)ভোরে রাজধানীর ল্যাবএইড(বেসরকারি)  হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়  হার্টঅ্যাটাক করে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)

মৃত্যু কালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

দেশ বরেণ্য বিশিষ্ট রাষ্ট্র বিজ্ঞানী অধ্যপক ও বুদ্ধি জীবী, এমাজউদ্দিনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন নওগাঁ জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ও আত্রাই উপজেলা বিএনপির সাবেক সভাপতি শেখ মোঃ রেজাউল ইসলাম রেজু।

তিনি বলেন  দেশ বরেণ্য রাষ্ট্র বিজ্ঞানী মরহুম এমাজউদ্দিন আহমদ বাংলাদেশি জাতীয়তাবাদী রাজনীতিতে বিএনপি চেয়ারপার্সন  বেগম খালেদা জিয়ার গভীর আস্থাশীল ছিলেন। তিনি বিএনপি পন্থী বুদ্ধিজীবী হিসেবে পরিচিত ছিলেন।   বিএনপি কে সু সংগঠিত করতে বিভিন্ন সময় গঠন মূলক পরামর্শ দিয়ে গুরুত্বপূর্ন ভুমিকা পালন করেছেন তিনি।

তার বলিষ্ঠ ভুমিকা সারাদেশে জাতীয়তাবাদী আদর্শের নেতা কর্মী-সহ সাধারণ মানুষকে ও সব সময় অনুপ্রাণিত করবে। আমি তার মৃত্যু তে গভীর ভাবে শোকাহত ও ব্যথিত হয়েছি। আমি তার আত্মার শান্তি কামনা সহ তার শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

১৯৩২ সালে ১৫ ই ডিসেম্বর জন্মগ্রহন করেন এমাজউদ্দিন আহমদ।

জানাগেছে ১৯৫২ সালের পরবর্তী সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্যতম ছাত্রনেতা হিসেবে কারাবরণ ও করছেন এমাজউদ্দিন আহমদ।(১৯৯২ -১৯৯৬)সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসববে দ্বায়িত্ব পালন করেন তিনি।
দির্ঘ ৪০ বছর ধরে তুলনা মুলক রাজনীতি,প্রশাসন-ব্যাবস্থা,বাংলাদেশের পররাষ্ট্রনীতি,বাংলাদেশের রাজনীতি,  দক্ষিণএশিয়ার সামরিক বাহিনী সম্পর্কে গবেষনা করেন। শিক্ষাক্ষেত্রে অবদান ও সৃজনশীল লেখার জন্য তিনি, জিয়া সাংস্কৃতিক স্বর্ণ পদক সহ দেশ ও বিদেশে বিভিন্ন সময় একাধিক বার স্বর্ণ পদকে ভূষিত হয়েছেন।শিক্ষাক্ষেত্রে অনাবদ্য অবদানের স্বীকৃতিস্বরুপ বাংলাদেশ সরকার ককর্তৃক  ১৯৯২ সালে একুশে পদক সহ বেশ কয়েকটি স্বর্ণ পদক ও গোল্ড মেডেল পদকে ভূষিত হন তিনি।
তার দুই মেয়ে সহ অসংখ্য গুন্যগ্রাহী রেখে গেছেন তিনি।
তার মৃত্যুতে শোক জানিয়ছেন বিএনপি মহাসচিব মির্জাফখরুল সহ দেশ ও প্রবাসে অবস্থানরত অসংখ্য জাতীয়তাবদী নেতা কর্মীরা।