কুমিল্লায় মুজিববর্ষে ৭ লক্ষ গাছের চারা রোপন কর্মসূচি উদ্বোধন

প্রকাশিত: ৪:৪০ অপরাহ্ণ, জুলাই ১৬, ২০২০, 453 জন দেখেছেন

আলিফ মাহমুদ কায়সার কুমিল্লা প্রতিনিধিঃ-

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সারা দেশে ১ কোটি বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে কুমিল্লায় ৭ লাখ গাছের চারা লাগানো হচ্ছে। বৃহস্পতিবার (১৬ জুলাই) দুপুরে কুমিল্লা জেলা প্রশাসন ও কুমিল্লা সামাজিক বন বিভাগ আয়োজিত গোমতীর পাড়ে শেখ কামাল ক্রীড়া কমপ্লেক্স এর সামনে এ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও কুমিল্লা সদর আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার। জেলা প্রশাসক আবুল ফজল মীরের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কুমিল্লা সামাজিক বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা কাজী মুহাম্মদ নূরুল করিম, আদর্শ সদর উপজেলা চেয়ারম্যান এড.মো.আমিনুল ইসলাম টুটুল, উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকিয়া আফরীন।
এসময় হাজী বাহার এমপি বলেন, জাতির পিতা আমাদের একটি স্বাধীন দেশ দিয়ে গেছেন। এই দেশটিকে সবার জন্য বাসযোগ্য করে গড়ে তুলতে হবে। মুজিববর্ষ উপলক্ষে আমরা ব্যাপক কর্মসূচির উদ্যেগ নিয়েছিলাম। করোনা মহামারী কারণে আমরা এসব কর্মসূচি স্থগিত করে এ অর্থ অসহায় মানুষের জন্য খাদ্য সহায়তা, সুরক্ষা সামগ্রী বিতরণ ও চিকিৎসা সরাঞ্জাম ক্রয়ে ব্যায় করছি। করোনা পরবর্তী অর্থনৈতিক মন্দা দূর করতে জাতির জনকের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নানামূখি উদ্যেগ নিয়েছে। এরই অংশ হিসেবে সারা দেশে ১ কোটি বৃক্ষরোপন করা হচ্ছে। আগামীর সুন্দর পৃথিবী গড়তে ও অর্থনৈতিক সংকট দূর করতে তিনি গাছের চারা রোপণ এবং পরিচর্যার বিষয়ে সবাইকে আহবান জানান।
গাছের চারার মধ্যে আমলকি, হরতকি, বহেরা, লেবু, ডালিম, তেঁতুল, আমড়া, জারুল, অর্জনসহ নানা প্রকার ফলজ, বনজ ও ঔষধি গাছ রয়েছে। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে এসব চারা রোপন শেষ হবে বলে জানান তিনি।