পানি বন্দী লাখো মানুষের কন্ঠে উচ্চারিত হচ্ছে (আমরা এখন পানি বন্দী) নিরাপদ আশ্রয়ের খোঁজে মানুষ

প্রকাশিত: ১০:৩১ পূর্বাহ্ণ, জুলাই ১৫, ২০২০, 551 জন দেখেছেন

নাসির উদ্দিন চঞ্চল (নওগাঁ)জেলা প্রতিনিধি-

উত্তরের জনপদ নওগাঁ জেলায় বেশ কয়েকটি উপজেলায় এখন বন্যার কবলে পানি বন্দী হয়ে পড়েছে প্রায় লক্ষাধিক মানুষ। সংকট দেখা দিয়েছে বিশুদ্ধ পানি  ও গো-খাদ্যের।ভয়, হতাশা এবং আসংখ্যায় নির্ঘুম রাত যাপন করছে বন্যা কবলিত এলাকার মানুষ।নিরাপদ আশ্রয়ের খোঁজে মানুষ।

ডুবে গেছে গ্রামীন সড়ক ঘরবাড়ি ও অনেক শিক্ষা প্রতিষ্ঠান এবং ধর্মীয় উপাসনালায়। লাখো কন্ঠে উচ্চারিত হচ্ছে
(আমরা এখন পানি বন্দী) এমন কথা এখন বন্যা কবলিত এলাকা গ্রাম পাড়া মহল্লার শিশু, নবীন, যুবক ও প্রবীন প্রায় সকলের মুখে মুখে উচ্চারিত খোঁজ খবরের প্রথম কথা। জেলায় এরি মধ্যে বেশ কয়েকটি উপজেলায় বেড়ি বাঁধ ও সড়ক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে  ভেংগে যেতে পারে যে কোন সময়। দূর্ঘটনা এড়াতে সড়কে কোথাও কোথাও ভাড়ি যানবহন চলাচল বন্ধ করা হয়েছে। কোথাও কোথাও গ্রামের মধ্যে চলাচলের রাস্তা ভেঙ্গে প্লাবিত হচ্ছে পার্শবর্তী গ্রাম অথবা পাড়া মহল্লা।

গবাদিপশু পাখি ও পরিবারের লোকজন নিয়ে দিশেহারা হয়ে পড়েছে বন্যা কবলি পানিঘেরা ঘরবন্দী গ্রামীন জনপদের সাধারন মানুষ।

অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে সম্প্রতি বিপদ সীমা অতিক্রম করে  জেলা জুড়ে প্রবাহিত হচ্ছে  আত্রাই নদী সহ সকল নদ নদীর পানি,

বন্যাকবলিত হয়েছে বেশ কয়েকটি এলাকা। বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে নদীর পানি।  তলিয়ে গেছে অনেক ফসল ও মাছ চাষের পুকুর। অনিশ্চিত হয়ে পড়েছে এ মৌসুমে আমন চাষের সম্ভবনা সেই সাথে লোকসান গুনতে হচ্ছে পুকুর ডুবে যাওয়া মাছ চাষীদের।

সম্প্রতি ইরি বরো মৌসুমে ফসলের বম্পার ফলনের পর এবার বর্ষা মৌসুমে  আমন ও অন্যান ফসল চাষে বুক বেঁধে মাঠে নেমেছিল কৃষকেরা। কিন্তু সম্প্রতি অতি বৃষ্টি ও উজানের পাহাড় থেকে নেমে আসা ঢলের পানিতে যেন অধরাই থেকে গেল কৃষকের  এ মৌসুমে ফসল চাষের লালিত স্বপ্ন।

বেশ কয়কটি এলাকার ফসলের বিস্তৃন মাঠ জুড়ে এখন শুধুই পানি। কৃষকের মাঝে দেখা দিয়েছে হতাশা। সেই সাথে বন্যাকবলিত হয়ে ডুবে গেছে মাছ চাষীদের অনেক পুকুর। লোকসান গুনতে হচ্ছে অসহায় হয়ে। ভয় হতাশা আর আসংখ্যায় কাটছে নির্ঘুম রাত বন্যা কবলিত এলাকার মানুষের।