নওগাঁর চাউল আর প্যরা সন্দেশের পর এবার সুনাম অর্জন করলো আম

প্রকাশিত: ১১:৪৯ পূর্বাহ্ণ, জুলাই ৯, ২০২০, 604 জন দেখেছেন

নাসির উদ্দিন চঞ্চল(নওগাঁ)জেলা প্রতিনিধি

করোনা বিপর্যয় কাটিয়ে আম উৎপাদনে এ বৎসর  সেরা হয়ে থাকলো উত্তরে র সীমান্ত ঘেষা জনপদ নওগাঁ জেলা।

দেশ জুড়ে নওগাঁর ধান ও প্যরা সন্দেশের ব্যাপক খ্যাতি রয়েছে বেশ আগে থেকেই,এ বৎসর তার সাথে যোগ হলো দেশের সুস্বাদু ও জনপ্রিয়  ফল আম।

আমের রাজধানী অথবা উৎপাদনে শীর্ষে থাকা খ্যাতি ধরে রাখতে, লেট ভ্যরাইটিজ জাতের আম উৎপাদনের বাগান গড়ে তোলা  জরুরি বলে মনে করেন সংশ্লিষ্টরা।

বলা হচ্ছে দেশে অপার সম্ভাবনায় এখন আম উৎপাদনের উর্বর ভুমি নওগাঁ জেলা।

জানাগেছে জেলায় এবছর প্রায় ২৪ হাজার ৭০০ শত ৭৫ হেক্টর জমিতে  ৪লাখ ২০ হাজার মেট্রিকটন আম উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারন করা হয়।যার বাজার মুল্য প্রায় ১ হাজার কোটি টাকা প্রায়।

জেলা কৃষি অধিদপ্তরের তথ্যমতে গত বছরের চেয়ে জেলায় এবছর আম চাষ বেড়েছে প্রায় ৬ হাজার হেক্টর জমিতে।

জেলায় বানিজ্যিক ভাবে সর্বোচ্চ আম উৎপাদন হয়ে থাকে মূলত জেলার বরেন্দ্র ভুমি খ্যাত পোরশা,নিয়ামতপুর, সাপাহার,ও পত্নীতলা উপজেলায় এছাড়াও আরো বেশ কিছু উপজেলায়, ল্যংরা,খিরসাপাত, গোপাল ভোগ,আম্রপালি, নাগফজলি, বাবারি ৪,মল্লিকা, ও গুটি আম সহ বিভিন্ন জাতের  ব্যাপক সুস্বাদু আম উৎপাদন হয়ে থাকে।

চলতি মৌসুমে করোনা মহামরিতে গন পরিবহন চলাচল বন্ধ থাকায় আমের পাইকার ও ব্যাবসায়ী দের আড়ৎ এ আম কিনতে আসা নিয়ে শুরু হয় ধ্রুমজাল।

পাশাপাশি আম্পান সহ বেশ কয়েকটি (প্রাকৃতিক দুর্যোগ ) ঝড়ের কবলে পড়ে প্রায় দিশে হারা হয়ে পড়ে জেলার আম চাষীরা।

তবে সংশ্লিষ্ট বিভাগের সঠিক সিদ্ধান্ত ও জেলা প্রসাশনের সার্বিক সহোযোগিতায়, দুর্যোগ ও মহামারি জয় করে আম চাষে  জেলার সুনাম অর্জনের পাশাপাশি আম চাষী রা এনে দিয়েছে আর্থিক প্রবৃদ্ধি।

বর্তমানে চলতি মৌসুমে  সারা দেশে আম উৎপাদনে শীর্ষস্থানে আছে নওগাঁ জেলা।

জেলার প্রতিবেশী জেলা নাটরে চলতি মৌসুমে প্রায় ৫ হাজার ৫০০শত ২০ হেক্টর জমিতে। ৭৭হাজার ৩০০শত মেট্রিকটন আম উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারন করা হয়। সেই সাথে আমের রাজধানি খ্যাত  চাঁপাই নবাবগঞ্জ  এবার ৩৩ হাজার ৩৫ হেক্টর জমিতে প্রায় ৩ লক্ষ মেট্রিকটন আম উৎপাদনের লক্ষ মাত্রা নির্ধারন করেন চাঁপাই নবাব গন্জ জেলা কৃষি আধিদপ্তর বলে জানাগেছে।