এক বছরে যা দিয়েছেন বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড. মোহাম্মদ ছরওয়ার আলম

প্রকাশিত: ৫:২২ পূর্বাহ্ণ, জুন ২১, ২০২০, 715 জন দেখেছেন

নিজস্ব প্রতিবেদক ::  কুমিল্লা সরকারি কলেজে সদ্য অনুমোদিত বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড. মোহাম্মদ ছরওয়ার আলম যোগদান করার পর বিভাগকে মানসম্মত পর্যায়ে নিয়ে যাওয়া, শিক্ষার্থীদের মানোন্নয়ন, নিয়মিত শ্রেণি পাঠদান নিশ্চিতকরণ, ভালো ফলাফল অর্জন, সংস্কৃতির চর্চা, সর্বোপরি সকল শিক্ষার্থীদের দেশ ও জাতির সেবায় আদর্শ ও যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে অক্লান্ত পরিশ্রম ও নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। একজন বিভাগীয় প্রধান যিনি শিক্ষার্থীদের নিয়ে স্বপ্ন দেখেন।

ওনার অদম্য কর্মস্পৃহার মাধ্যমে দায়িত্ব গ্রহণ করার পরপরই শিক্ষার্থীদের প্রাণের বাংলা বিভাগ সহ পুরো শিক্ষাঙ্গন যেন পুনরুজ্জীবিত হয়ে মাথা নাড়া দিয়ে ওঠে।

এক বছরে নানারকম সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও ওনার সঠিক দিক-নির্দেশনা ও অন্যান্য শিক্ষকবৃন্দের আন্তরিকতার ফলে বাংলা বিভাগ এরই মধ্যে কলেজ প্রশাসনের সুদৃষ্টি অর্জনে সক্ষম হয়েছে।

তিনি কুমিল্লা সরকারি কলেজের অনার্স বিভাগের ইতিহাসে প্রথম বারের মত অভিভাবক সমাবেশ ও মতবিনিময় সভার আয়োজন, বসন্ত বরণ ও পিঠা উৎসব-১৪২৬, বাংলা বিভাগ হতে প্রথম বারের মত শিক্ষা সফরের আয়োজনের মত অনেক মহৎ উদ্যোগ গ্রহণ করেন।

শিক্ষাক্ষেত্রসহ কলেজ প্রশাসন কতৃক আয়োজিত বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য বিভাগের শিক্ষার্থীদের অনুপ্রেরণা দেন। যার ফলে শিক্ষার্থীরা ক্রীড়া ও সাংস্কৃতিক ক্ষেত্রে অংশগ্রহণ করে সম্মানজনক স্থান অর্জন করে পুরষ্কার লাভ করে।

শিক্ষার্থীরা জানান, একজন সরকারি উচ্চপদস্থ কর্মকর্তা হয়ে সদা নিরহংকার, সদালাপী, মিষ্টভাষী, পরোপকারী হয়ে সর্বদা শিক্ষার্থীদের কাছে থেকেছেন। নানাবিধ সমস্যা সমাধান করার চেষ্টাসহ ছাত্র-শিক্ষকের মধ্যে এক সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক তৈরী করেছেন। স্যারের মত একজন মানুষের সান্নিধ্য পাওয়া শিক্ষার্থীদের জন্য রীতিমতো সৌভাগ্যের ব্যাপার।